অনাহারে মসজিদের ১ হাজারের বেশি কবুতরের মৃত্যু

আফগানিস্তানের বিখ্যাত মাজার-ই-শরীফ মসজিদ করোনাভাইরাসের কারণে বন্ধ থাকায় অনাহারে এক হাজারের বেশি কবুতরের মৃত্যু হয়েছে। মসজিদের তত্ত্বাবধায়করা এ তথ্য নিশ্চিত করেছেন বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

দেশটিকে লকডাউন শুরু হওয়ার আগে মসজিদটি কবুতরের ঝাঁকের জন্য দর্শনীয় স্থান হিসেবে পরিচিত ছিল। মুসুল্লীরা কবুতরগুলোর জন্য নিয়মিত খাবার নিয়ে আসতেন।

উত্তর আফগানিস্তানে বালখ প্রদেশে দ্বাদশ শতাব্দীতে নির্মিত ঐতিহাসিক এই মসজিদ লকডাউনের কারণে বন্ধ থাকায় কবুতরের খাবার কমে যায়। মসজিদের হেড অব কালচারাল অ্যাফেয়ার্স কাইয়ুম আনসারী বলেন, ‘প্রতিদিন প্রায় ৩০টি কবুতর মারা যায়। সাম্প্রতিক সপ্তাহে এক হাজারেরও বেশি কবুতরের অনাহারে মারা গেছে।’

মাজার-ই-শরীফ মসজিদে কবুতরের উপস্থিতি কয়েক দশক ধরে রয়েছে এবং অনেকেই তাদের পবিত্র হিসেবে বিবেচনা করেন।

মসজিদের তত্ত্বাবধায়ক আহমেদ নাবিদ বলেন, ‘কবুতরগুলোকে দর্শনার্থীরা খাওয়াতেন কিন্তু তালাবদ্ধ হওয়ার পর থেকে কেউ আসেনি।’

স্থানীয় কর্তৃপক্ষ বলেছে, মসজিদ কমিটি অনুমতি দিলে পাখিগুলোর খাবারের ব্যবস্থা কর্তৃপক্ষ করবে। বালখ প্রদেশের গভর্নরের মুখপাত্র মুনির ফরহাদ বলেন, ‘তাদের পাখির খাবার আমরা কিনে দিব।’

ঐতিহাসিক এই মসজিদ ত্রয়োদশ শতাব্দীতে চেঙ্গিস খান ও তার সেনাবাহিনী ক্ষতিগ্রস্ত করেছিল, পরবর্তীতে পুনর্নির্মাণ করা হয় এবং মুসলমানদের একটি প্রধান তীর্থস্থান হয়ে উঠেছে।

আফগানিস্তানে করোনাভাইরাস সংকট দিন দিন আরো খারাপ হচ্ছে। কর্তৃপক্ষ এখন পর্যন্ত ২১,৪৫৯ জনের আক্রান্ত হওয়ার সত্যতা নিশ্চিত করেছে। যদিও আসল সংখ্যা আরো বেশি বলে মনে করা হচ্ছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: