‘অভিভাবকের সন্ধানে’ ইউএনও

উপজেলা প্রতিবেদক

ঢাকার সাভারে ঠিকানা হারিয়ে ফেলা এক শিশুর অভিভাবকের সন্ধান চেয়ে ব্যক্তিগত ফেসবুক ওয়ালে স্ট্যাটাস দিয়েছেন উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা।

রোববার সন্ধ্যা ৬টার দিকে ফেসবুক স্ট্যাটাস দেন সদ্য নিয়োগপ্রাপ্ত সাভার উপজেলা নির্বাহী অফিসার মাজহারুল ইসলাম।

Imran Mazhar নামে তার ফেসবুক আইডিতে ইউএনও লেখেন, ‘অভিভাবকের সন্ধানে: আজ আনুমানিক সকাল ১১টায় সাভার মডেল থানায় ছবির শিশুটিকে নিয়ে আসেন এক ভদ্রলোক। তার আনুমানিক বয়স ৫ বছর। শিশুটি নাম, ঠিকানা কিছু বলতে পারে না।

বর্তমানে উপজেলা সমাজসেবা কর্মকর্তা, সাভার, ঢাকার তত্ত্বাবধানে আছে। কেউ চিনে থাকলে ০১৭০৮৪১৪৮৪৯ এই নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হলো।’

সাভার উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শিবলীজ্জামান বলেন, ‘আমাদের ইউএনও মহোদয় অনেক আন্তরিক। শিশুটির অভিভাবকদের খুঁজে পেতে উনি সার্বিক সহযোগিতা করছেন এবং সার্বক্ষণিক এই বিষয়টা নজর রাখছেন। এই ধরণের কোন শিশু যখন আমরা তাকে আমরা থানাতেই রাখবো। যেহেতু থানাতেই শিশুটিকে প্রথম আনা হয়েছে। থানায় শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা আছেন। সব মিলিয়ে যেটা হলো এ বিষয়ে সমাজসেবা অফিসার হিসেবে আমারও দ্বায়িত্ব আছে। একি সাথে ইউএনও মহোদয় ও ওসি সাহেবের দায়িত্ব আছে।

তিনি আরও বলেন, ‘আমাদের উপজেলাতে একটা শিশু কল্যাণ বোর্ড আছে। শিশু আইনে সেই বোর্ড পরিচালিত হয়। সেখানে বলা আছে যে, এই ধরণের সুবিধাবঞ্চিত শিশু যদি হয়। যেহেতু তার কাউকে আমরা এখন পাচ্ছি না। তার মানে সে সুবিধাবঞ্চিত। প্রথমে আমাদের কাজ হচ্ছে, তার অভিভাবক খুঁজে পাই কি না? এই জন্য সাময়িক ভাবে ভাকুর্তা ইউনিয়নে এনজিও ব্যুরো ও মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধিত একটা প্রতিষ্ঠান আছে। আপাতত ওই প্রতিষ্ঠানটিতে ৫-৭ দিনের জন্য শিশুটিকে আমরা রাখবো। তারপরেও যদি অভিভাবক খুঁজে না পাই তাহলে আমাদের সরকারি যে প্রতিষ্ঠান আছে সেখানে আমরা শিশুটিকে পাঠাবো। সেক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠান শিশু পরিবার ও এতিমখানায় দেয়া হবে।’

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!