আইপিএল নাকি দেশের হয়ে খেলবে মুস্তাফিজ?

মোহাম্মদ সজিব হোসেন

আসন্ন বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজ। ওদিকে চলছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এবারের আসরে মাঠে নেমেছেন দিল্লি ক্যাপিটালসের হয়ে টাইগার পেসার মুস্তাফিজুর রহমান।

 

আইপিএলে দিল্লির হয়ে থাকতে হতে পারে পুরো মাসটাই৷ এমনটা চাচ্ছে ক্লাবটির সার্ভিস চায় ক্লাবটি। অপর দিকে একই সময়ে শ্রীলঙ্কার সাথে বাংলাদেশ এর রয়েছে দুটি টেস্ট ম্যাচ।

আইপিএলে দিল্লির হয়ে খেলবে নাকি বাংলাদেশের হয়ে খেলতে হবে এমন প্রশ্নকে সহজ ভাবে উওর জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজৃুল হাসান পাপন। তিনি জানান দেশের প্রয়োজন হলে তাকে দেশের হয়েই খেলতে হবে।

কিন্তু সিরিজ শুরু হওয়ার আগেই দুঃসংবাদ পেল বাংলাদেশ। প্রার্টিস করতে গিয়ে হাতের আঙুলের চোটে মাঠ থেকে ছিটকে গেছেন পেসার এবাদত হোসেন। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ থেকেই ইনজুরিতে আছেন দুই টাইগার পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাদের খেলাও রয়েছে অনিশ্চিত। এমন স্পোর্টিং উউকেটের সময়ে স্বাভাবিকভাবেই দায়িত্ব টা বেড়ে যায় পেশারদের। সেই সব বিবেচনা করলে মুস্তাফিজুর রহমান এর না খেলাটা অনেক বড় কারণ হয়ে দাঁড়াতে পারে বলে ধারণা করছে ক্রিকেট বিশ্লেষণরা।

গত ২৩ এপ্রিল শনিবার অনুষ্ঠিত বোর্ডের একটি সভা শেষ করে গণমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, আমরা খেলোয়ারদের একটি ফর্ম পাঠিয়ে ছিলাম কে কোন ফর্মে খেলতে চায় জানানোর জন্য। কিন্তু সেখানে মুস্তাফিজ টেস্টের জন্য নিজের নাম লেখাননি। কিন্তু দেশের প্রয়োজনে অবশ্যই খেলবে ও। দেশের বা দলের প্রয়োজনে কিন্তু ও বলল কি বলল না সেটা বড় কথা নয়। আমাদের যখন দরকার হবে অবশ্যই সে খেলবে। কাজেই এখন যদি শ্রীলঙ্কা সিরিজেও মুস্তাফিজকে দরকার হয়, অবশ্যই খেলবে।

বর্তমানে টেস্ট ক্রিকেট এ বাংলাদেশ টাইগারদের স্কয়াডে রয়েছে পেসার খালেদ আহমেদ। তবে এমন পিছ এ একজন পেসার নিয়ে খুব একটা সুবিধা করা সম্ভব না।
এদিকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের যে স্পিন দুর্বলতা তাতে স্পিন নির্ভর উইকেট না করার পক্ষেই মত দেশের ক্রিকেট বিশ্লেষকদের।

অন্যদিকে আইপিএল এর মুস্তাফিজের দিল্লি যদি প্লে অফেও কোয়ালিফাই না করতে পারলেও, তাদের গ্রুপ পর্বের সর্বশেষ ম্যাচ হবে আগামী ২১ মে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে। অন্যদিকে বাংলাদেশর সাথে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলবে আগামী ১৫ ও ২৩ মে। ফলে আইপিএল ছেড়েই মুস্তাফিজকে যোগ দেওয়া লাগতে পারে টাইগার শিবিরে।

কেআরআর/সজিব

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!