আরপিও বাংলায় করতে রাজনৈতিক দলগুলোর মতামত চায় ইসি

নির্বাচন কমিশন (ইসি) আগামী ৭ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দল নিবন্ধনসহ গণপ্রতিনিধিত্ব আইন বাংলায় প্রণয়ন করতে রাজনৈতিক দলগুলোর মতামত চেয়েছে।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ও পরিচালক এস এম আসাদুজ্জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে এস এম আসাদুজ্জামান জানান, নির্বাচন কমিশন নির্বাচন এবং এতদসংশ্লিষ্ট যে সকল আইন রয়েছে, তার মৌলিক বিধানাবলি অক্ষুণ্ণ রেখে ইংরেজি পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্ৰহণ করেছে। এ অংশ হিসেবে The Representation of the people Order,1972 এর Chapter VIA এর (Article 90A- 90) এই আইনে না রেখে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন, ২০২০ রূপে বাংলায় একটি আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। একই সঙ্গে বাংলায় প্রণয়নকালে ইংরেজি এবং বিদেশি ভাষার পরিবর্তে অধিকতর গ্রহণযোগ্য বাংলা পরিভাষা প্রতিস্থাপন করা হয়েছে। আইনটি চূড়ান্তকরণে রাজনৈতিক দলের এবং নাগরিকদের সুচিন্তিত মতামত প্রয়োজন।

তিনি জানান, নির্বাচন কমিশন প্রণীত খসড়া ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন ২০২০’ দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে কাছে পাঠানো হয়েছে। দলগুলোকে আগামী ৭ জুলাইয়ের মধ্যে তাদের মতামত নির্বাচন কমিশন সচিবের ই-মেইলে secretary@ces-gov.bd পাঠাতে বলা হয়েছে। রাজনৈতিক দলের নিবন্ধনের আইনের খসড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: