আশুলিয়ায় কারখানা খুলে দেয়ার দাবিতে কারখানায় অবরোধ

কারখানা খুলে দেয়া ও বকেয়া বেতনের দাবিতে সাভারের আশুলিয়ায় কারখানার সামনে অবরোধ করে বিক্ষোভ করেছে পোষাক নিটওয়্যার লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা।

রোববার (২৮ জুন) সকাল ১০টার দিকে উপজেলার জামগড়া ফ্যান্টাসি কিংডমের বিপরীত পাশে কারখানার প্রায় ১’শ শ্রমিক বিক্ষোভ শুরু করে।

জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পরেই কারখানাটি বন্ধ করে লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ। তবে সে ঘোষণা প্রতাখ্যান করে আন্দোলনে নামেন শ্রমিকরা।

শ্রমিকরা বলেন, কারখানা মালিক কিছু শ্রমিককে মার্চ মাসের বেতন পরিশোধ করেছে। কিন্ত অনেকেই সেটাও পায়নি। এরপর গেল ৩ মাস ধরেই বারবার বেতনের বিষয়ে কথা বলতে চাইলে তারা কোন কথা বলেনি। এবিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বললেও তারা এখন বেতন দেবে না বলে জানায়। কারখানায় লে-অফ ছুটির কারণে ১ বছরের নিচের শ্রমিকরা এমনিতেই কোন বেতন পাবে না। আবার যাও কাজ করেছি সেই বেতনও পরিশোধ করছে না। তাই বাধ্য হয়ে শ্রমিকরা আন্দোলন শুরু করে।

তারা বলেন, ২৫শে মার্চ কারখানা সাময়িক ছুটি দেয়া হয়। পরে ২৭ মে লে-অফ ঘোষণা করা হয়। এরপর থেকেই কারখানা বন্ধ ছিল। কিন্তু এই তিন মাসে (এপ্রিল, মে ও জুন) কোন টাকাই দেয়নি কারাখানা কর্তৃপক্ষ। গতকাল জানা যায়, কর্তৃপক্ষ বিল্ডিং ছেড়ে দিয়েছে। তাই তারা এপ্রিল, মে ও জুনের বকেয়া বেতনের দাবিতে তারা আন্দোলনে নামেন।

এবিষয়ে পোষাক নিটওয়্যার লিমিটেডের সহকারি এডমিন আলমগির কবির বলেন, আমরা সরকারি নিয়ম মেনেই কারখানা বন্ধ করেছি। লে-অফ প্রাপ্ত শ্রমিকদের বিকাশের মাধ্যমে টাকা পাঠানো হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কারখানা খুলবে না সেটাও জানিয়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, লে-অফের আওতার বাইরের শ্রমিকরা কারখানা খুলে দেয়ার দাবিতে কারখানার সামনে অবরোধ করেছেন। কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে তারা দেখছেন বিষয়টি। তবে সেখানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: