আশুলিয়ায় বেতনের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ

উপজেলা প্রতিবেদক

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে নবীণগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এসময় ডিইপিজেডের নিরাপত্তা কর্মীরা শ্রমিকদের উপর লাঠিপেটা ও শিল্প পুলিশ জলকামান নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

সোমবার বিকেলে ডিইপিজেডের জি এম আব্দুস সোবহান জানান, কারখানাটি বিক্রি হলে শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হবে।

এর আগে, সোমবার সকালে ডিইপেজেডের মূল ফটকের সামনে এ ওয়ান শ্রমিকরা অবস্থান নিলে এ ঘটনা ঘটে।

কারখানার শ্রমিক ও পুলিশ সুত্র জানায়, ডিইপিজেডের এ ওয়ান বিডি নামের একটি কারখানা বকেয়া বেতন পরিশোধ না করেই গত এপ্রিল মাসে বন্ধ করে দেয় মালিকপক্ষ। এর পর থেকেই শ্রমিকরা বেতন পরিশোধের দাবীতে একাধিবার বিক্ষোভ করে আসছে। এরই সুত্র ধরে সোমবার সকালে ওই কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবীতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এসময় ডিইপিজেডের নিরাপত্তাকর্মী শ্রমিকদের লাঠিপেটা করে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে জলকামান নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে পুলিশ।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, এপ্রিল মাসে তাদের বকেয়া বেতন পরিশোধ না করেই মালিকপক্ষ কারখানা বন্ধ করে দেয়। এর পর থেকেই তারা বিভিন্ন সময় বেতনের দাবীতে আন্দোলন করলেও এখন পর্যন্ত পরিশোধ করা হয়নি। সোমবার সকালেও তারা বকেয়া বেতনের দাবীতে সড়কের সামনে অবস্থান নিয়ে ডিইপিজেডের নিরাপত্তা কর্মীরা তাদের লাঠিপেটা করে। এতে তাদের কয়েকজন শ্রমিক আহত হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

তবে ঢাকা শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা সামিনুর রহমান বলেন, শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকলে তাদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। পরে এক পর্যায়ে শ্রমিকদের উপর জলকামান নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এছাড়াও তারা শ্রমিকদের লাঠিচার্য করেননি ডিইপিজেডের নিরাপত্তাকর্মীরা শ্রমিকদের লাঠিপেটা করেছে বলেও জানান তিনি।

ডিইপিজেডের জি এম আব্দুস সোবহান বলেন, এ ওয়ান বিডি কারখানাটি আজকে সেমবার নিলাম হওয়ার কথা ছিল। তবে ব্যাংক কর্তৃপক্ষ আদালতের স্থগিত আদেশ নিয়ে আসার কারনে নিলামটি বন্ধ করে দেওয়া হয়। এছাড়াও কারখানাটি বিক্রি করার জন্য ব্যাংক কর্তৃপক্ষ ও বেপজা চেষ্টা করছে। কারখানাটি বিক্রি করা হলে শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ করা হবে বলে তিনি জানান।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: