ইরানি ধাওয়া খেয়ে পালাল ব্রিটিশ ট্যাংকার

শিরোনাম ডেস্ক

উত্তপ্ত হরমুজ প্রণালীতে এবার ইরানি নৌবাহিনীর কাছে ধাওয়া খেয়েছে ব্রিটিশ তেলের ট্যাংকার। শেষ পর্যন্ত ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর সতর্কতার পর ইরানি নৌবাহিনী পিছিয়ে যায়।

বুধবার পারস্য উপসাগরে ইরানি পানিসীমায় এ ঘটনা ঘটে বলে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে। ব্রিটেনের এক মুখপাত্র জানিয়েছেন, সেখানে রাজকীয় নৌবাহিনী ওই নৌকাগুলোকে সতর্ক করার পর তারা সেখান থেকে চলে যায়।

এই ঘটনাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে ইরানের ওপর অভিযোগ আনা হয়েছে। মাত্র এ সপ্তাহ আগেই জিব্রাল্টার উপকূলে একটি ইরানি তেলের ট্যাঙ্কার জব্দ করা হয়। জিব্রাল্টার কর্তৃপক্ষকে ওই ট্যাঙ্কারটি জব্দ করতে সহায়তা করেছিল ব্রিটেনের রাজকীয় নৌবাহিনী।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাঙ্কারটি ইরান থেকে সিরিয়ায় অশোধিত তেল নিয়ে যাচ্ছে এমন সন্দেহে এটি জব্দ করা হয়। এর জবাবে এক ইরানি কর্মকর্তা বলেছিলেন যে, তাদের জব্দ হওয়া তেলের ট্যাঙ্কারটি ছেড়ে দেয়া না হলে তাদেরও উচিত ব্রিটেনের তেলের ট্যাঙ্কার জব্দ করা। মার্কিন গণমাধ্যম বলছে, বুধবার ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে হয়রানি করা নৌকাগুলো ইরানের বিপ্লবী গার্ডের।

অপরদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরান ইউরোপীয় ইউনিয়নের সদস্য না। তাই তারা ইরানের ওপর কোন নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে পারে না।

শিরোনাম বিডি/এআইএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: