এশিয়ার দ্বিতীয় সর্ব বৃহৎ যশোমাধবের রথযাত্রা উৎসব স্থগিত

ধামরাইয়ে এশিয়ার দ্বিতীয় ও দেশের সর্ব বৃহৎ যশোমাধবের রথযাত্রা উৎসবসহ রথমেলা অনুষ্ঠিত হয়। তবে মাহামারি করোনা ভাইরাসের কারনে এই রথযাত্রা উৎসবসহ রথমেলা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে রথযাত্রা উৎযাপন কমিটি।

রবিবার (২১ জুন) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল। তবে স্বাস্থ্য বিধি মেনে মন্দিরে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হবে বলে জানা গেছে।

রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল জানান, প্রতি বছরের ন্যায় এবারও ২৩ জুন রথটানের মধ্য দিয়ে রথযাত্রা উৎসব শুরু হওয়ার তারিখ ধার্য করা হয়। সেই লক্ষ্যে প্রতিবারের মতো এবারও এশিয়ার দ্বিতীয় ও দেশের সর্ব বৃহৎ যশোমাধরের এই রথটি রং-তুলির আচড়ে যাবতীয় সাজানোর কাজ সম্পূর্ণ করেছে রথযাত্রা উৎযাপন কমিটি। এই অনুষ্ঠানে দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ এসে যোগদান করে। এত মানুষের পদচারণার জন্য মহামারী করনা ভাইরাসের কারনে এবারের মত এই অনুষ্ঠান স্থগিত ঘোষণা করা হয়েছে।

তিনি আরও বলেন, ঢাকা জেলা পুলিশ, ধামরাই উপজেলা প্রশাসন ও ধামরাই পৌর কর্তৃপক্ষের সাথে বৈঠক শেষে এবারের রথযাত্রা উৎসব ও রথমেলা স্থগিত ঘোষণা করা হয়। তবে, রথযাত্রা উৎসব স্থগিত করা হলেও মন্দিরে স্বাস্থ্য বিধি মেনে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৭১ সালে পাক বাহিনী রথ পুড়িয়ে দিলে সে বছর ১ম বার ধামরাইয়ের এই ৪শ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব আয়োজন করা সম্ভব হয়নি। এবার করোনা ভাইরাসের কারনে ২য় বারের মতো রথযাত্রা উৎসব আয়োজন স্থগিত করা হলো।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: