কলেজে চালু হচ্ছে পর্নোগ্রাফি ছবির ক্লাস!

শিরোনাম ডেস্ক

পর্নো‌গ্রাফি ছবির ক্লাস চালু করার সিদ্ধান্ত নিয়েছেন একটি বেসরকারি কলেজ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, শিক্ষার্থীদের পাশে বসিয়েই সেই ছবি দেখবেন শিক্ষকরা। গোটা বিষয়টিকে শিক্ষার অঙ্গ হিসেবেই দেখা হবে বলে দাবি ওই কলেজ কর্তৃপক্ষের।

পাঠদানের এই কোর্স চালু করছে আমেরিকার উটা শহরের ওয়েস্টমিনস্টার কলেজ। এই কোর্সটির নাম দেওয়া হয়েছে ‘ফিল্ম ৩০০০’। কলেজ কর্তৃপক্ষের দাবি, যৌনতার মধ্যে যে জাতি, শ্রেণি এবং লিঙ্গের কোনও ভেদাভেদ নেই এবং যৌনতা যে একটি শিল্প, শিক্ষার্থীদের তা বোঝানোই এই পাঠদানের মূল লক্ষ্য। তা ছাড়া এই পর্নোগ্রাফি পড়ানোর মধ্য দিয়েই ‘সামাজিক সমস্যাগুলিকে আরও ভাল ভাবে ব্যাখ্যা’ করার সুযোগ পাবেন পড়ুয়ারা। এমনটাই দাবি কলেজ কর্তৃপক্ষের।

কলেজ কর্তৃপক্ষের বিশ্বাস, এই বিতর্কিত বিষয়টি নিয়ে তারা পুঙ্খানুপুঙ্খ ভাবে তদন্তের কাজে নিজেদের নিয়োজিত করবেন কি না, এই পাঠদানই তাদের সেই সিদ্ধন্ত নিতে সাহায্য করবে। কলেজ কর্তৃপক্ষ যে বিজ্ঞপ্তি দিয়েছেন তাতে বলা হয়েছে, ‘রোববার রাতের ফুটবল ম্যাচের তুলনায় পর্নোগ্রাফি অনেক বেশি জনপ্রিয়। কোটি কোটি ডলারের এই শিল্পের যে একটা সাংস্কৃতিক পরিচয় আছে সেটাকে তুলে ধরাই আমাদের লক্ষ্য।’

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই পাঠদান চালু হবে বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের পরই মিশ্র প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। অনেকে কলেজ কর্তৃপক্ষের সমালোচনা করে বলেছেন, এই সিদ্ধান্ত অত্যন্ত বিরক্তিকর। কী ভাবে এমন সিদ্ধান্ত নিল কলেজ? আবার অনেকে কলেজের এই সিদ্ধান্তকে খুব একটা খারাপ চোখেও দেখছেন না।

সূত্র: আনন্দবাজার

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!