কাতার বিশ্বকাপে গেল কোন কোন দেশ

স্পোর্টস ডেস্ক

 
আগামী ২১ নভেম্বর কাতারের রাজধানী দোহা সিটির আল বাইত স্টেডিয়ামে ফুটবল বিশ্বকাপের পর্দা উন্মোচন হবে। যেখানে অংশ নিবে ৩২টি দল। এর মধ্যে স্বাগতিক কাতারসহ ইতোমধ্যে ২৭টি দল বিশ্বকাপে অংশ নেওয়ার টিকিট নিশ্চিত করেছে। বাকি আছে আর ৫টি দল।

ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি দল অংশ নিয়ে থাকে ইউরোপ অঞ্চল থেকে। যেখানে ১২টি দল যোগ্যতা অর্জন করেছে। বাছাইপর্বে প্লে-অফের ফাইনাল নিশ্চিত করা ওয়েলশ অপেক্ষায় আছে কাতারের টিকিটের। সেক্ষেত্রে স্কটল্যান্ড আর ইউক্রেনের মধ্যকার জয়ী দলের সঙ্গে লড়বে ওয়েলশ। যে দল জিততে, তারাই উঠবে কাতারগামী উড়ানে।

লাতিন আমেরিকা থেকে চারটি দল সরাসরি বিশ্বকাপের সুযোগ পেয়েছে। তারা হলো ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর এবং উরুগুয়ে। আর পঞ্চম দল হিসেবে প্লে-অফের অপেক্ষায় আছে প্যারাগুয়ে। তারা কাতারের টিকিটের জন্য লড়বে এশিয়া অঞ্চলের প্লে-অফ খেলা দলের সঙ্গে। যেখান তাদের সম্ভাব্য প্রতিপক্ষ অস্ট্রেলিয়া অথবা সংযুক্ত আরব আমিরাত।

আফ্রিকা অঞ্চল থেকে টিকিট পাওয়া পাঁচটি দল হলো- ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ক্যামেরুন। এছাড়া এশিয়া থেকে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান আর সৌদি আরব। কনকাকাফ থেকে ৩৬ বছর পর বিশ্বকাপ খেলার টিকিট পেয়েছে কানাডা।

এখন পর্যন্ত কাতার বিশ্বকাপে অংগ্রহণ নিশ্চিত করা দলগুলো-
স্বাগতিক : কাতার।
ইউরোপ : জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও পর্তুগাল।
দক্ষিণ আমেরিকা : ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে।
এশিয়া : দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান ও সৌদি আরব।
আফ্রিকা : সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো ও তিউনিসিয়া।
উত্তর আমেরিকা : কানাডা।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!