কারাগারে আসামিকে নির্যাতন: আদালতে অভিযোগ

শিরোনাম ডেস্ক

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দি এক হাজতিকে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন দিয়ে হত্যা চেষ্টার অভিযোগে আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে।

জিআর মামলায় হাজতি হিসেবে বন্দি থাকা ওই ব‌্যক্তির নাম রূপম কান্তি নাথ।

মঙ্গলবার (২ মার্চ) বিকেলে চট্টগ্রামের জেল সুপারসহ চার জনকে অভিযুক্ত করে দায়েরকৃত অভিযোগটির শুনানি হয়।

শুনানি শেষে অভিযোগটি উপযুক্ত আদালতে পুনরায় দাখিলের আদেশ দেওয়া হয়। চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ রেজার আদালতে এই অভিযোগের শুনানী অনুষ্ঠিত হয়। অভিযোগের বাদি হাজতি আসামি রূপম কান্তি নাথের স্ত্রী ঝর্ণা রাণী দেবনাথ।

বাদির আইনজীবী ভুলন লাল ভৌমিক জানান, ২০২০ সালের ১৫ ডিসেম্বর ভিকটিম রূপম কান্তি নাথ জিআর ৩৩২/১৮ নম্বর মামলায় সুস্থ অবস্থায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে যান। তার ইচ্ছার বিরুদ্ধে সম্মতি আদায়ের জন্য অভিযুক্ত বিবাদিদের পরস্পরের যোগসাজসে চট্টগ্রামের কারাগারের সাঙ্গু ১ নম্বর ভবনে গত ফেব্রুয়ারি মাসের ২৪ ও ২৫ তারিখের যে কোনও সময় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন পুশ করে কারাবন্দি রূপম কান্তি নাথকে হত্যা চেষ্টা করা হয়।

কারাগারে নির্যাতনের শিকার হওয়ার খবর পেয়ে রূপম কান্তি নাথের স্ত্রী ঝর্ণা রানীর পক্ষে আইনজীবী ভুলন লাল ভৌমিক কারাগারে আসামির সঙ্গে দেখা করেন। পরে রূপমকে উন্নত চিকিৎসার জন্য নির্দেশনা চেয়ে মহানগর জজ আদালতে আবেদন করেন আইনজীবী।

আদালত আবেদন মঞ্জুর করলে ২৮ ফেব্রুয়ারি তাকে চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডের এমএক্স ১২ নম্বর বেডে ভর্তি করা হয়। এ ঘটনার পর বাদি ঝর্ণা হাসপাতাল পরিচালকের কাছে আলামত সংগ্রহ করে রাখতে আবেদনও করেন।

আসামির স্ত্রী ঝর্ণা রানী অভিযোগ করেন, তার স্বামীকে কারাগারে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন দিয়ে হত্যা চেষ্টা করা হয়। রূপম কান্তিনাথের মুখ, হাতসহ সারা শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। তার অণ্ডকোষে আগুনের ছ্যাঁকার চিহ্ন পাওয়া গেছে। পুরো অণ্ডকোষ, পুরুষাঙ্গসহ বিভিন্ন স্থান আগুনে ঝলসে গিয়ে মাংসপিণ্ড খসে পড়ার মতো চিহ্ন দেখা যাচ্ছে। তাছাড়া রোগীর শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।

এ নির্যাতনের প্রেক্ষিতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেল সুপার, জেলার ও জেলখানার কর্তব্যরত এক সহকারী সার্জন এবং সাতকানিয়া উপজেলা কালিয়াইশ ইউনিয়নের মৃত বিশ্বেশ্বর ভট্টাচার্যের ছেলে রতন ভট্টাচার্যকে আসামি করে আদালতে অভিযোগ দায়ের করা হয়।

মঙ্গলবার (২ মার্চ) বিকেলে এই অভিযোগের শুনানী শেষে অভিযোগটি উপযুক্ত আদালতে দাখিল করার নির্দেশনা দিয়েছেন আদালত।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: