কৃষ্ণাঙ্গদের ভোট পেতে ট্রাম্পের ‘প্লাটিনাম` পরিকল্পনা

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কৃষ্ণাঙ্গদের ভোট পেতে ‘প্লাটিনাম প্ল্যান’ নামে নতুন কৌশল অবলম্বন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কৃষ্ণাঙ্গদের অর্থনীতি শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়ে ঘোষিত এই পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘প্লাটিনাম প্ল্যান’।
গত শুক্রবার বিদ্যমান অর্থনৈতিক পদক্ষেপগুলো প্রসারিত করে নতুন এই পরিকল্পনা ঘোষণা করেন ট্রাম্প।

বিগত প্রেসিডেন্ট নির্বাচনে ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগানকে প্রচারের অস্ত্র করেছিলেন ট্রাম্প।  তার এই মহান আমেরিকা দিয়ে তিনি সেই কলম্বাসের আবিষ্কৃত আমেরিকাকে বুঝিয়ে থাকেন, যা শ্বেতাঙ্গ আাধিপত্যেরই নামান্তর। কালজয়ী ঐতিহাসিক হাওয়ার্ড জিন তার ‘পিপলস হিস্টরি অব আমেরিকা’য় লিখেছেন কিভাবে আদিবাসীদের ওপর হত্যা-নির্যাতন চালিয়ে, তাদের সম্পদ লুণ্ঠন করে এই কথিত আমেরিকায় শ্বেতাঙ্গ আধিপত্য কায়েম করা হয়েছিল আর তার নাম দেওয়া হয়েছিল আমেরিকা আবিষ্কার।  সেই শ্বেতাঙ্গ আধিপত্যের রাজনীতির বিপরীতে বিভিন্ন জাতি-গোষ্ঠী ও শ্রেণি-পেশার মানুষকে স্থাপন করেছিলেন ট্রাম্প।  তাদের মধ্যকার বিভক্তিকে সামনে আনতে চেয়েছিলেন।  কৃষ্ণাঙ্গ আর মুসলিমরা ছিল তার প্রধানতম লক্ষ্যবস্তু।  তবে এবারের নির্বাচনে ভিন্নপথ নিতে চাইছেন ট্রাম্প।

সম্প্রতি ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, নির্বাচনে জয়লাভে তিনি আস্থা রাখছেন কৃষ্ণাঙ্গ ভোটারদের ওপর।  তারই বিপরীতে ট্রাম্পের প্লাটিনাম পরিকল্পনায় কৃষ্ণাঙ্গদের অর্থনীতি শক্তিশালী করার আশ্বাস দেওয়া হয়েছে।  যুক্তরাষ্ট্রে দাস প্রথার অবসান স্মরণে ঘোষিত ‘জুনটিনথ’ দিবসকে কেন্দ্রীয় সরকারের ছুটির দিন ঘোষণার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে এতে।

ওই পরিকল্পনায় শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের সংগঠন কু ক্লাক্স ক্ল্যানের পাশাপাশি ফ্যাসিবাদ ও বর্ণবাদবিরোধীদের সংগঠন অ্যান্টিফাকে বিচারের আওতায় আনার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, অ্যান্টিফা সংগঠনের বিরুদ্ধে ট্রাম্পের ক্ষোভ দীর্ঘদিনের।  কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের ঘটনার পর বিক্ষোভের সময় যে সহিংসতার ঘটনা ঘটেছিল, তখন অ্যান্টিফার ওপর দায় চাপিয়েছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের আটলান্টা অঙ্গরাজ্যে একটি অনুষ্ঠান থেকে প্লাটিনাম প্লানের ঘোষণা দিয়েছেন ট্রাম্প।  আফ্রিকান-আমেরিকানদেরকে তার ঘোষিত পরিকল্পনার সঙ্গে জো বাইডেনের পরিকল্পনার তুলনা করার আহ্বান জানিয়েছেন তিনি।

নতুন এই পরিকল্পনা ঘোষণা করে বাইডেনকে আক্রমণ করেছেন ট্রাম্প।  তিনি অভিযোগ করেছেন, ৪৭ বছর ধরে কংগ্রেসে রয়েছেন বাইডেন।  এই সময়ে তিনি কৃষ্ণাঙ্গদের ক্ষতি করেছেন।  যদিও সাম্প্রতিক জনমত জরিপ অনুসারে, কৃষ্ণাঙ্গদের মধ্যে বিপুল জনপ্রিয় বাইডেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: