গন্ধ শুঁকে করোনা শনাক্ত করতে পারে কুকুর

শিরোনাম ডে্স্ক

করোনা সংক্রমণের আতঙ্ক নিয়ে দিন কাটছে মানুষের। ট্রেনে-বাসে সহযাত্রীরা তো বটেই এমনকি পরিবার-পরিজনের মধ্যেও সন্দেহের দেওয়াল তুলে দিয়েছে করোনা ভাইরাস। কে যে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত সেটা বোঝা দায়। করোনা টেস্ট ছাড়া জানার উপায় নেই। তবে যুক্তরাজ্যের নতুন একটি গবেষণায় দেখা গেছে, কোনো মানুষ করোনায় আক্রান্ত কিনা সেটা গন্ধ শুঁকেই শনাক্ত করতে পারে উচ্চ প্রশিক্ষিত কুকুর কুকুর।

লন্ডন স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন-এর গবেষকরা জানান, প্রায় ৮২ থেকে ৯৪ শতাংশ ক্ষেত্রে কুকুর গন্ধ শুঁকেই শনাক্ত করতে পারছে কে কোভিডে আক্রান্ত। এমনকি উপসর্গ নেই এমন আক্রান্তদেরও সহজেই চিহ্নিত করতে পারছে।

গবেষণায় গবেষকরা ৬টি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরের সামনে ২০০ জন ব্যক্তির ব্যবহার করা মোজা রাখেন। দেখা গেছে, ওই ২০০ জনের মধ্যে যারা কোভিডে আক্রান্ত, তাদের সহজেই চিহ্নিত করতে পেরেছে কুকুরের দলটি। গবেষক দলের সদস্য ক্লেয়ার গেস্ট বলেন, কুকুরের ঘ্রাণশক্তি এতটাই তীক্ষ্ণ ওরা সহজেই বুঝতে পারে কোভিডের উপস্থিতি।

এসব উচ্চ প্রশিক্ষিত কুকুর পিসিআর টেস্টের চেয়ে দ্রুত এবং নিখুঁতভাবে করোনাভাইরাসের উপস্থিতি বুঝতে পারে। ডিটেকশন কুকুরগুলোকে কোভিড-১৯ শনাক্তের জন্য প্রশিক্ষিত করতে ৮ থেকে ১০ সপ্তাহ সময় লেগেছে গবেষকদের। তাঁদের অভিমত, কুকুরের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে গণ-পরীক্ষা করা সম্ভব। তাতে একদিকে যেমন আয়ত্তে আসবে টেস্টের খরচ, তেমনই ফলাফলও পাওয়া যাবে অতি দ্রুত। পাশাপাশি জনবহুল অঞ্চলেও আক্রান্তদের শনাক্ত করে সংক্রমণের আশঙ্কাকে কমাতে পারবে প্রশিক্ষিত কুকুর।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!