গোয়ায় বিপদে কংগ্রেস

শিরোনাম ডেস্ক

ভারতের কর্ণাটক রাজ্যের রাজনৈতিক অঙ্গনে চলছে বাঁচা-মরার লড়াই। বিক্ষুব্ধ বিধায়কদের কারণে কর্ণাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকার খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। এবার সংকট শুরু হয়েছে পাশের রাজ্য গোয়ায়। সেখানে ১৫ জনের মধ্যে ১০ জন কংগ্রেস বিধায়ক যোগ দিয়েছেন বিজেপিতে। খবর এনডিটিভির।

গোয়াতে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন জোট সরকার। বিধানসভার ৪০ আসনের মধ্যে বিজেপির নেতৃত্বাধীন জোটে রয়েছেন ১৭ জন বিজেপি বিধায়ক। আর কংগ্রেসের ছিল ১৫ জন বিধায়ক।

বুধবার সেই ১৫ জনের ১০ জনই বিজেপিতে যোগ দিয়েছেন। এর ফলে ৪০ আসনের বিধানসভায় বিজেপি বিধায়কের সংখ্যা দাঁড়াল ২৭।

দলত্যাগী বিধায়ক বাবু কাভালেকর বলেন, কোনো উন্নয়ন না হলে মানুষ পরেরবার কেন সঙ্গে থাকবেন? কংগ্রেস প্রতিশ্রুতি পূরণ করতে পারে না। সরকার গড়ার অনেক সুযোগ ছিল, কিন্তু বর্ষীয়ান নেতাদের মধ্যে ঐক্যের অভাব কখনই তা হতে দেবে না। তাই আমাদের এই সিদ্ধান্ত।

গত মাসে তেলঙ্গানাতেও একই অভিজ্ঞতা হয়েছিল কংগ্রেসের। যেখানে ১৮ জনের মধ্যে ১২ জন বিধায়ক মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দলে যোগ দেন। তার উপর কর্ণাটক নিয়ে টানাপড়েন তো চলছেই।

কর্ণাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকার এই মুহূর্তে খাদের ধারে দাঁড়িয়ে। কংগ্রেসের ১৩ জন, জেডিএসের তিনজন ও দুইজন নির্দল বিধায়ক কুমারস্বামীকে ছেড়ে দিয়েছেন। পদত্যাগপত্রও তারা স্পিকারের কাছে জমা দিয়েছেন। যদিও তা আইন মেনে হয়নি বলে তাদের পদত্যাগপত্র এখনও গ্রহণ করেননি কর্ণাটক বিধানসভার স্পিকার রমেশ কুমার।

কর্ণাটকে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় বসেছে কংগ্রেস। কর্ণাটক এবং গোয়ার পরিস্থিতি নিয়ে কংগ্রেস এই প্রতিবাদ জানাচ্ছে। ধর্নায় সমর্থন জানিয়েছেন বিরোধীরাও।

শিরোনাম বিডি/এআইএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: