ছাঁটাই প্রত্যাহার ও লে-অফ বাতিলের দাবিতে মানববন্ধন

উপজেলা প্রতিবেদক

করোনা ভাইরাস পরিস্থিতিতে পোশাক কারখানায় শ্রমিকদেরকে ছাঁটাই ও লে-অফ বাতিলের দাবি জানিয়েছে শ্রমিকরা।

শুক্রবার (১ মে) সকালে আশুলিয়ার শ্রীপুর বাসস্ট্যান্ডে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় সভাপতি অরবিন্দু ব্যাপারী বিন্দুর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের কাশিমপুর শাখা কমিটির সভাপতি মোহাইমিনুল হক, গাজীপুর জেলা কমিটির সভাপতি সফিকুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, মহান মে দিবস পালন করা হচ্ছে। কিন্তু কারখানাগুলোতে এখনো শ্রমিক নির্যাতন বন্ধ হয়নি। করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কের মধ্যেও শ্রমিকদেরকে কাজে যোগ দিতে বাধ্য করা হচ্ছে।

তারা বলেন, কারখানাগুলো সরকারের কাছে বলেছে সামাজিক দুরত্ব বজায় রেখে ৩০ শতাংশ শ্রমিককে কাজ করানো হবে। কিন্তু কারখানায় দেখা গেছে ৬০ থেকে ৮০ ভাগ শ্রমিককে কাজে যোগ দেয়ানো হয়েছে।

শ্রমিক নেতারা বলেন, কারখানায় না আসলে শ্রমিকদেরকে ছাঁটাই করা হচ্ছে। এই করোনা ভাইরাসের পরিস্থিতিতেও তাই শ্রমিকরা ভয়কে উপেক্ষা করে গ্রাম থেকে ঢাকায় ফিরে আসছেন।

এসময় তারা এই উদ্ভুত পরিস্থিতিতে পোশাক শ্রমিকদেরকে ছাঁটাই বন্ধের দাবি জানান।

নেতারা বলেন, সারাদেশে ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। কিন্তু গার্মেন্টসে বলা হয়েছে লে-অফ। সব প্রতিষ্ঠান কর্মকর্তা কর্মচারীদের ১০০ ভাগ বেতন দিচ্ছে। কিন্তু গার্মেন্টসে দেয়া হচ্ছে ৫০ ভাগ৷ অন্যান্য প্রতিষ্ঠানের মতো পোশাক কারখানায়ও সাধারণ ছুটির ঘোষণা জানানো হয় এ মানববন্ধন থেকে।

শ্রমিক নেতারা বলেন, শ্রমিকরা কাজে যোগ দিচ্ছে। কিন্তু দেখা গেছে কারখানাগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়নি। এরকম অবস্থা থাকলে শ্রমিকরা কীভাবে কাজ করবে। তাই অবিলম্বে প্রত্যেকটা কারখানায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: