জন্মদিনে বাবার কাঁধে চেপে স্মৃতিসৗধে নিসা

নিজস্ব প্রতিবেদক

ছোট্ট হাতের মুঠোয় শক্ত করে ধরা কোটি বাঙ্গালির বিজয় চিহ্ন লাল-সবুজ নিশান। গালেও তা আঁকা রং তুলির আঁচরে। মাথায় লাল বর্ণের টুপি। মহান বিজয় দিবসে বাবার কাঁধে চেপে এমন সাজে সাভারের জাতীয় স্মৃতিসৌধে এসেছে শিশু নিসা।

আকস্মিক হলেও আজ ১৬ ডিসেম্বর বাঙ্গালি জাতির বিজয়ের বর্ষপূর্তিতে শিশু জান্নাতুন নিসার প্রথম জন্মদিন। নিসার বয়স এক বছর পূর্ণ হলো আজ। সাথে বাঙ্গালির পরাধীনতার শেকল ভেঙ্গে বিজয়ের ৪৮ তম বর্ষপূর্তি হলো।

বিজয়ের দিনে ১৬ ডিসেম্বর সোমবার সকাল সকাল মেয়েকে নিয়ে স্মৃতিসৌধে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে এসেছিলেন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা নাজমুল হাসান নাসির। কৌতুহলবশত ছবি তুলতে গিয়ে কথা হয় শিশু জান্নাতুন নিসা বিনতে হাসানের বাবার সাথে।

আরো পড়ুন- জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালো লাখো জনতা

নিসার বাবা ব্যাংক কর্মকর্তা নাজমুল হাসান নাসির বলেন, দেশ স্বাধীন করতে শহীদদের যে অবদান কোন ভাবেই পূরণ হওয়ার নয়। যারা নিজের বুকের তাজা রক্ত ঝড়িয়ে দেশকে লাল-সবুজের পতাকা এনে দিয়েছে তারা আমাদের গর্ব। তাদের প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জ্ঞাপনের কোন ভাষা আমার জানা নেই। তাই জাতির এই কীর্তি সন্তানদের বীরত্বগাঁথা পরবর্তী প্রজন্মকে জানানো আমাদের দায়িত্ব।

এজন্যই আমার বাচ্চা মেয়েকে সঙ্গে নিয়ে আজ জাতীয় স্মৃতিসৌধে এসেছি। যখন সে বড় হবে তখন জানবে যে- এমন একটি মহান দিনে তার জন্ম যে দিন তার প্রিয় জন্মভূমিরও জন্ম হয়েছে।
যা পরবর্তীতে তাকে এই কষ্টে অর্জিত স্বাধীনতা ও বিজয়ের গুরুত্ব বুঝাতে সাহায্য করবে। সে দেশের জন্য আত্মত্যাগকারী বীর সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: