টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ, চার কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা

সাভারের ভাকুর্তায় অনুমোদন ছাড়া পুড়নো টায়ার পুড়িয়ে জ্বালানি তেল তৈরি করে পরিবেশ দূষণের অভিযোগে চারটি কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় অপর একটি কারখানার মালিক পলাতক থাকায় তাকে এক মাসের জেলা প্রদান ও কারখানা পাঁচটি বন্ধ ঘোষণা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া কারখানা গুলোর বেশ কিছু অংশ ভেঙ্গে দেয়া হয়।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে ভাকুর্তা ইউনিয়নের মোগড়াকান্দা ও মাঝিপাড়া এলাকায় অনুমোদনহীন এসব কারখানায় অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জরিমানাকৃত কোম্পানী ও মালিকরা হলেন- ভাকুর্তা এলাকার মিনহা রিসাইক্লিং এর স্বত্তাধিকারী মোখলেছুর রহমান, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানী-১ এর স্বত্তাধিকারী সাইফুল ইসলাম, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানী-২ হাবিবুর রহমান ও অপর একটি কোম্পানীর মালিক মোহাম্মদ মহসিন।

পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, এসব কারখানা গুলোতে পুরাতন টায়ার সংগ্রহ করে তা পুড়িয়ে জ্বালানি তেলসহ পরিবেশের মারাত্মক ক্ষতিকর উপাদান তৈরি করা হতো। যা আমাদের পরিবেশ ও জনস্বাস্থ্যর জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব উপাদান বাতাসকে দূষিত করছে, ক্ষতি করছে কৃষি জমির। এছাড়া কারখানার বর্জ্য মিশ্রিত পানি আশপাশের জলাশয়ে মিশে জলজপ্রাণি ধ্বংস করছে।

তিনি আরো বলেন, এ ধরণের কারখানা পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি সাপেক্ষে এয়ার ট্রিটমেন্টের প্রয়োজন হয়। কিন্তু সে গুলো তারা না করে এ ধরণের কারখানা পরিচালনা করা হচ্ছে। তাই আজ দিন ব্যাপী অভিযান পরিচালনার মাধ্যমে পাঁচটি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চারটি কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা ও অপর একটি কারখানার মালিক পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

আইআই/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: