দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে জনসমুদ্র, ফাঁকা গুলি মার্কিন সেনাদের

আন্তর্জাতিক ডেস্ক

আতঙ্কের পরিবেশ। দমবন্ধ হওয়ার মতো অবস্থা। প্রাণে বাঁচতে তাই দেশ ছাড়ার হিড়িক পড়েছে আফগানদের মধ্যে। কাবুল বিমানবন্দরের দিকে ছুটছেন হাজার হাজার মানুষ। একে অপরকে ঠেলে যে ভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। কাবুল বিমানবন্দর জনসমুদ্রে পরিণত হয়েছে।

সোমবার (১৬ আগস্ট) বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তান ছাড়ার জন্য হাজার হাজার মানুষ বিমানবন্দরের একটি ফ্লাইটে ওঠার চেষ্টা করলে ফাঁকা গুলি করেছেন মার্কিন সেনারা।

একজন প্রত্যক্ষদর্শী বলেন,‌ ‘এখানে আমার খুব ভয় লাগছে। তারা আকাশের দিকে অনেক গুলি ছুঁড়ছ’।

বার্তা সংস্থা রয়টার্স একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলছে, ‘জনতা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতেই ফাঁকা গুলি করা হয়েছে।’

বিবিসির খবরে বলা হয়, সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া অনেকগুলো ভিডিওতে গুলির শব্দ শোনা যায়। অনেকগুলো ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, মানুষজন রানওয়ের দিকে দৌড়ে বিমানে ওঠার চেষ্টা করছে। এই বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে মার্কিন সৈন্যরা।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের বিমানগুলোয় কূটনৈতিক কর্মীদের আগে সরিয়ে নিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে, যা বিশৃঙ্খলা আর বিভ্রান্তি আরও বাড়িয়ে দিয়েছে।

এদিকে, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, কাতার এবং ব্রিটেনসহ মোট ৬০টি দেশ যৌথ বিবৃতিতে তালিবানদের সাধারণ মানুষের প্রতি সহনশীল হওয়ার আবেদন জানিয়েছে এবং আফগানিস্তানের সব নাগরিকের সুরক্ষায় তাদের পাশে দাঁড়ানোর আশ্বাসও দিয়েছে।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!