ধর্মীয় নানা আচারে শেষ হল ধামরাইয়ের রথযাত্রা

উপজেলা প্রতিবেদক, ধামরাই (ঢাকা)

ঢাকার ধামরাইয়ে ঢাক ঢোল, বাদ্য, কাঁসার ঘণ্টা ও উলু ধ্বনিতে উল্টো রথ টানার মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় পর্ব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

গত বৃহস্পতিবার (০৪ জুলাই) থেকে শুরু হয়ে আজ ‍শুক্রবার (১২ জুলাই) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে ৮ দিনব্যাপী এ উৎসব শেষ হয়েছে। তবে রথের মেলা চলবে পুরো মাসব্যাপী। প্রতিদিন দূর-দূরান্ত থেকে হাজার হাজার দর্শনার্থী শিশু-কিশোর, নারী-পুরুষ আসছে রথের মেলায়।

শুক্রবার সকাল ১০টায় যাত্রাবাড়ীতে রথের সামনে ধর্মীয় নানা আচারের মধ্যে দিয়ে মাধব মন্দিরের প্রধান পুরোহিত উত্তম গাঙ্গুলি ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন করেন। পরে বিকাল ৪টায় যশোমাধবের কথিত শশুরালয় যাত্রাবাড়ী মন্দির থেকে মাধব বিগ্রহসহ অন্য বিগ্রহগুলো নিয়ে রথের ওপর স্থাপন করা হয়।

পরে শ্রী শ্রী যশোমাধবকে শ্বশুরালয় যাত্রাবাড়ী মন্দির থেকে ভক্তরা টেনে নিয়ে যায় পূর্বের স্থান বাবার বাড়ি ধামরাই পৌর এলাকার কায়েতপাড়া রথখোলায়। এ সময় হাজার হাজার নারী-পুরুষ চিনি-কলা ছিটিয়ে যশোমাধবের প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করেন।

এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দিরে নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করেছে রথ উৎসব আয়োজন কমিটি। এ সময় উপস্থিত ছিলেন ধামরাই মাধব মন্দির ও রথ কমিটির সভাপতি মেজর জেনারেল (অবঃ)জীবন কানাই দাস, সাধারন সম্পাদক রাজিব প্রসাদ সাহা প্রমুখ।

সকালে উল্টো রথযাত্রা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। এসময় বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মথ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান মালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তিও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, প্রসাদ বিতরণ, পদাবলী কীর্তন, আরতি কীর্তন ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ।

এবারের মেলায় দেশ খ্যাত অলিম্পিক সার্কাস দল, নাগরদোলা, নাচ, গান, এবং হরেক রকম সৌখিন জিনিসপত্র বিক্রি হচ্ছে। এছাড়া মেলায় বাঁশের বাঁশি, ছোট বড় কাঠের ঘোড়া, পুতুল, হস্ত শিল্প ও ধামারাইয়ের ঐতিহ্যবাহী তামা-কাঁসা শিল্পের তৈজসপত্রের স্টলও বসেছে।

ভারতের উড়িষ্যা রাজ্যের মহেশ্বের রথের মত শ্রী শ্রী যশোমাধবের রথমেলা বিখ্যাত। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পরীর জগন্নাথ দেবের মন্দির থেকে। ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে রথযাত্রার ব্যাপক প্রচলন রয়েছে। বাংলাদেশেও রথযাত্রা হিন্দুদের একটি পবিত্র উৎসব।

প্রসঙ্গত, প্রায় সাড়ে ৩’শ বছরের প্রাচীন ধামরাইয়ের রথযাত্রা উৎসব ও মেলা। ধামরাইয়ের রথযাত্রা ও মেলার রয়েছে প্রাচীন ইতিহাস। এখানে রয়েছে মাধবমূর্তি। ধামরাইয়ে মাধবমূর্তিকে কেন্দ্র করে চলে আসছে ঐতিহ্যবাহী রথযাত্রা ও মেলা। বাংলা ১০৭৯ সালে থেকে এ অঞ্চলে রথযাত্রা ও মেলা উৎসব পালিত হয়ে আসছে।

আইআই/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: