ধামরাইয়ে গাছচাপায় ইজিবাইকের ৫ যাত্রী নিহত

উপজেলা প্রতিবেদক, ধামরাই

ঢাকার ধামরাইয়ে কাওয়ালীপাড়া-বালিয়া আঞ্চলিক সড়কে গাছ কাটার সময় যাত্রীবাহী ইজিবাইকের উপর গাছ পরে পাঁচ যাত্রী নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন ইজিবাইক চালকসহ আরো অন্তত চার জন। এঘটনাটি দুর্ঘটনা নয় দাবী করে গাছ কাটা ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন নিহতের স্বজন ও এলাকাবাসী। এদিকে নিহতদের পরিবারে চলছে শোকের মাতম।
সোমবার দুপুরে কাওয়ালীপাড়া-বালিয়া আঞ্চলিক সড়কের মাদারপুর এলাকায় এই ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার বালিয়া ইউনিয়নের কামারপাড়া গ্রামের মৃত ফজলুল হক গাদুলীর বাকপ্রতিবন্ধী ছেলে শামসুল আলম (৪৫) ও রমজান আলীর স্ত্রী মাজেদা বেগম (৬৫)। এছাড়া পাশর্^বর্তী বাইচাইল গ্রামের সরকার পাড়ার কোমর আলী সরকারের ছেলে আমিরুল ইসলাম নুরা সরকার (৬৫) তার স্ত্রী জাহানারা বেগম(৫৫) ও তেলীগ্রামের মোঃ মোহন মিয়ার স্ত্রী আয়েশা বেগম (৪৫)।

আহতরা হলেন- ইজিবাইক চালক হযরত আলী (৫৫), যাত্রী মর্জিনা আক্তার (৩৫), শেফালী আক্তার (৪৭) ও হোসেন আলী (৫২)। এদের মধ্যে হযরত আরী ও শেফালী বেগমের অবস্থা আশংকাজনক বলে চিকিৎসক সূত্রে জানা গেছে। তাদের ঢাকার অর্থোপেডিক হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুুলিশ ও স্থানীয়রা জানায়, দুপুরে ধামরাইয়ের বালিয়া ইউনিয়ন পরিষদে বয়স্ক ভাতায় নাম অন্তর্ভুক্তি শেষে ইজিবাইক যোগে বাড়ি ফিরছিলেন এক শিশুসহ আটজন বয়স্ক নারী ও পুরুষ। এসময় কাওয়ালীপাড়া-বালিয়া আঞ্চলিক সড়কের মাদারপুর পৌছলে সড়কের দুই পাশে কাটতে থাকা গাছ তাদের ইজিবাইকের উপর পড়ে যায়। এতে ঘটনাস্থলেই দুই জন ও নিকটস্থ জনকল্যাণ জেনারেল হাসপাতালে নেয়ার পথে আরো তিনজনসহ মোট পাঁচ জনের মৃত্যু হয়। এছাড়া আহত আরো তিন জনকে উন্নত চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে রেফার্ড করা হয়।

এদিকে এঘটনাটি নিছক দুর্ঘটনা নয় দাবী করে নিহতের স্বজন ও এলাকাবাসী সড়কের দুই পাাশে গাছ কাটা ঠিকাদারী প্রতিষ্ঠানকে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিতের দাবী জানান।

তারা বলেন, কোনরকম ঝুঁকিপূর্ণ নোটিশ ও সংকেত ব্যবহার না করেই ওই ঠিকাদাররা বেখেয়ালি ভাবে দীর্ঘ দিন ধরে সড়কের গাছ কেটে আসছিল। এলাকাবাসী অনেকবার তাদের সতর্কতা অবলম্বনের কথা জানালেও তা আমলে নেয়নি তারা। পরে আজ দুপুরে সেই গাছের নিচেই চাপা পড়ে প্রাণ গেল তাদের এলাকার পাঁচজনের।

এব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) মানিকগঞ্জ শাখার উপ-প্রকৌশলী কোমাল উদ্দিন খান বলেন, আঞ্চলিক মহাসড়কের সংস্কার ও প্রশস্তকরণ কাজের জন্য মহাসড়কটির দু’পাশের মেহগনি গাছ দরপত্র আহবানের মাধ্যমে বিক্রি করা হয়েছে। একটি ঠিকাদারি প্রতিষ্ঠান গাছগুলো দরপত্রের মাধ্যমে কিনে নিয়ে তাদের দায়িত্বে কেটে নিচ্ছে। তবে নিরাপত্তা বলয় না গড়ে অসাবধানতাবশত এ গাছ কাটার ফলে অকালে পাঁচ জনের মৃত্যু দুঃখজনক। এব্যাপারে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে ঘটনাস্থল পরিদর্শন ও নিহত পরিবারের সাথে কথা বলে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান জানান, গাছচাপা পড়ে পাঁচ জনের মৃত্যু ও আহত হওয়ার বিষয়টি অত্যন্ত মর্মান্তিক। এধরণের মৃত্যু কোন ভাবেই মেনে নেয়া যায় না। এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আইআই/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: