ধামরাইয়ে যক্ষ্মা শনাক্তে ‘জিন এক্সপার্ট’ মেশিন চালু

উপজেলা প্রতিবেদক

ঢাকার ধামরাইয়ে যক্ষ্মা শনাক্ত করতে ‘জিন এক্সপার্ট’ মেশিন চালু হয়েছে। বুধবার (৫ নভেম্বর) ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ মেশিনটির উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য বেনজির আহমেদ।

দুপুরে এ উপলক্ষে আয়োজিত সভায় ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূর রিফফাত আরার সভাপতিত্বে ধামরাই পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল­া, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সোহানা জেসমিন মুক্ত, ধামরাই প্রেস ক্লাবের সভাপতি আবু হাসান, বিভাগীয় যক্ষ্মা বিশেষজ্ঞ (ঢাকা বিভাগ) জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ডাঃ আহমদ পারভেজ জাবীন, ডাঃ আহমেদুল হক তিতাসসহ স্বাস্থ্য কমপে­ক্সের বিভিন্ন ডাক্তার, নার্স ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ নূর রিফফাত আরা বলেন, এক্সরে ও কফ পরীক্ষা অনেক পুরোনো পদ্ধতি, সেখানে যক্ষা রোগ নির্ণয় করার জন্য জীন এক্সপার্ট মেশিন হলো আধুনিক। এই মেশিন দ্বারা যক্ষা রোগ এবং রোগীর কেমন অবস্থা তা খুব সহজেই বুঝতে পারা য়াবে। আগে যেখানে যক্ষা পরীক্ষার জন্য ঢাকায় অথবা সাভারে পাঠাতে হতো এখন এই জীন এক্সপার্ট মেশিন থাকায় পরীক্ষার জন্য ঢাকায় অথবা সাভারে যেতে হবে না। এই মেশিনের মাধ্যমে পরীক্ষার করে সহজেই চিকিৎসা সেবা দেয়া যাবে বলে মনে করেন তিনি।

এসময় সাংসদ বেনজির আহমদ বলেন, উপজেলা স্বাস্থ্য কমপে­ক্সে এখন আধুনিক মেশিন স্থাপন করা হচ্ছে। সাভার বা ঢাকায় যাওয়ার কোন প্রয়োজন নেই। সাধারণ জনগণ এখানে আধুনিক ও মানসম্মত চিকিৎসা পাবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: