ধামরাইয়ে রেডিসনের কারখানায় মুজিববর্ষের সাধারণ ছুটি অমান্য

উপজেলা প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে ১৭ মার্চে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। একারণে দেশের সরকারি বেসরকারি সব কারখানায় একদিনের ছুটি পালন করা হচ্ছে। তবে এ নির্দেশ না মেনে শ্রমিকদেরকে কারখানায় কাজ করানোর অভিযোগ উঠেছে ঢাকার ধামরাইয়ের রেডিসন ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড নামে এক তৈরি পোশাক কারখানার বিরুদ্ধে।

মঙ্গলবার (১৭) সারাদিন উপজেলার অন্যসব কারখানা বন্ধ ও কিছু কারখানায় শ্রমিকদের নিয়ে মুজিববর্ষ পালন করা হলেও এ কারখানাটিতে শ্রমিকদের কাজ করানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিকরা জানান, এ কারখানাটিতে প্রায় দুই হাজার শ্রমিক কাজ করেন। মুজিববর্ষে অন্যান্য কারখানায় বন্ধের নোটিশ দেয়া হলেও এ কারখানাটিতে কোন নির্দেশনা দেয়া হয়নি। বরং গতকাল নিয়মিতভাবে কাজ চালিয়ে যাবার নির্দেশ দেয় কারখানা কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানান, কারখানার দিনের শিফট বন্ধ রাখা হলেও রাতের শিফটের শ্রমিকদের কাজে যোগ দিতে বলা হয়। রাত ৮টায় সামনের গেট বন্ধ করে দিয়ে পেছনের গেট দিয়ে শ্রমিকদের কারখানায় ঢোকানো হয়।

তারা জানান, দিনের শিফটের শ্রমিকদেরকে আগামী ছুটির দিনে কাজ করতে বলা হয়েছে। এছাড়া এদিন কাজ করার জন্য বাড়তি কোন মজুরিও দেয়া হবে না বলে জানান শ্রমিকরা।

এবিষয়ে জানতে চাইলে রেডিসন কনজেন লিমিটেডের পরিচালক সারজিন কারখানায় কাজ চালু রাখার অভিযোগ অস্বীকার করেন।

তিনি বলেন, কারখানায় কোন শ্রমিক কাজ করছে না। কারখানা বন্ধ রয়েছে।

এবিষয়ে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বাঙালি জাতির জন্য মাইলফলক স্বরুপ। এদিনে সারাদেশেই বেশিরভাগ কারখানা বন্ধ রেখেছে মালিকপক্ষ। অনেকে মুজিববর্ষ পালনও করেছে। কিন্তু যারা এ দিবসে শ্রমিকদের কাজ করিয়েছে তারা শেখ মুজিবকে ধারণ করেন না।

তিনি বলেন, আজকে শ্রমিকদের কাজ করিয়ে এ দিবসের আনন্দ ভাগাভাগি করা থেকে শ্রমিকদের বঞ্চিত করা হয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: