ধামরাইয়ে স্কুলের ছাঁদ নির্মাণে রাবিশ ব্যবহারের অভিযোগ

উপজেলা প্রতিবেদক

ঢাকার ধামরাইয়ে একটি মাধ্যমিক বিদ্যালয়ের ছাঁদ নির্মাণে নিম্নমানের খোয়া ব্যবহারের অভিযোগে শিক্ষা অফিসার কাজ বন্ধ করার নির্দেশ দিলেও কাজ চালিয়ে যাবার অভিযোগ উঠেছে সহকারি প্রকৌশলীর বিরুদ্ধে।

মঙ্গলবার উপজেলার বালিয়া ইউনিয়নের আদর্শ গ্রামের প্রত্যাশা আদর্শ স্কুলের ছাঁদের নির্মাণ কাজে এ ঘটনা ঘটেছে।

জানা যায়, সকালে স্কুলটির বর্ধিত ভবনের ছাঁদের ঢালাই কাজ শুরু হয়। সেখানে নিম্নমানের ইট দিয়ে খোয়া বানানোয় তাতে ময়লা ও বেশি পরিমানে রাবিশ দেখতে পান স্কুলের প্রধান শিক্ষক। পরে তিনি ঘটনাস্থলে এসে কাজ বন্ধের নির্দেশ দেন। তবে সেই নির্দেশ অমান্য করে কিছুক্ষণ পর আবারো কাজ শুরু করা হয়। পরে এ ঘটনা উপজেলা শিক্ষা অফিসার নায়ার সুলতানাকে জানানো হলে তিনি মৌখিক নির্দেশে কাজ বন্ধ করে দেয়ার নির্দেশ দেন উপস্থিত প্রকৌশলীকে। তবে ঘটনাস্থলে গিয়ে দেখা যায় কর্মকর্তার নির্দেশ অমান্য করেই প্রকৌশলীর কাজ শেষ করেছেন ঠিকাদার।

স্কুলটির প্রধান শিক্ষক পারভিন আক্তার বলেন, সকালে ছাঁদের ঢালাই কাজ শুরু হয়। এতে রাবিশ ও ময়লা খোয়া দিয়ে কাজ করায় আমি কাজ বন্ধের নির্দেশ দেই। তারা কাজ বন্ধ করলে আমি ঘটনাস্থল থেকে চলে যাই। কিন্তু পরে জানতে পারি আবারো কাজ শুরু করা হয়েছে।

তিনি বলেন, নিম্নমানের জিনিসপত্র দিয়ে কাজ করলে এই ছাঁদ ভেঙ্গে পড়লে তার দায় কে নেবে? আমি আমাদের বাচ্চাদের নিরাপত্তার কথা ভেবেই কাজ বন্ধের কথা বলেছিলাম। তবে প্রকৌশলি বললেন এতে নাকি কোন সমস্যা নেই। পরে শিক্ষা অফিসার নির্দেশ দেন কাজ বন্ধ রাখার। তবে সেই নির্দেশ না মেনে কাজ চালিয়ে যাওয়া হয়েছে।

এসময় বালিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও স্কুলটির কমিটির সভাপতি আহমদ হোসেন বলেন, কিছুটা রাবিশ রয়েছে। তবে এটা কোন সমস্যা করবে না।

স্কুলটির নির্মাণ কাজের ঠিকাদার রঘু নাথ সাহা বলেন, খোয়া বাইরে রাখায় ময়লা হয়েছে। আর ভাঙ্গানোর সময় একটু রাবিশ হয়েছে। তবে এগুলো খুব বেশি নয়। কাজ চালিয়ে যাবার মত। প্রকৌশলী উপস্থিত রয়েছেন। তিনি কাজ চালিয়ে যেতে বলেছেন।

এবিষয়ে ধামরাই ও সাভার এরিয়ার সহকারী প্রকৌশলী নুরুল হক বলেন, এই খোয়া ও রাবিশে কাজ চালাতে কোন অসুবিধা নেই। কর্মকর্তার নির্দেশের কথা বলা হলে এবিষয়ে তিনি কথা বলবেন না বলে জানান।

এদিকে এবিষয়ে জানতে চাইলে উপজেলা শিক্ষা অফিসার নায়ার সুলতানা বলেন, নিম্নমানের কাজ করার অভিযোগে স্কুলটির নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। যদি এই নির্দেশ না মানা হয় সেবিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: