‘পদ্মা সেতুতে মাথা লাগবে’ গুজব ছড়াতো সাভারের আকরাম

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি পদ্মা সেতু নির্মাণ কাজে মানুষের মাথা লাগবে যা সংগ্রহে দেশের বিভিন্ন স্থানে বিষাক্ত স্প্রে পার্টির ৪১টি দল বের হয়েছে। যারা স্প্রের মাধ্যমে যারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষের মাথা কেটে নিয়ে যাচ্ছে বলে নিউজ পোর্টাল থেকে একটি ভিত্তিহীন গুজব পোস্ট করা হয়। নিউজটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় ও জনমনে আতঙ্ক সৃষ্টি হয়।

গত ২১ মে দুপুর ১ টা ৫৭ মিনিটে ‘সাবধান! বিষাক্ত স্প্রে পার্টির ৪১টি দল বের হয়েছে’ শিরোনামে নিউজআই টোয়েন্টিফোর ডটকম (newseye24.com) নামে একটি নিউজ পোর্টাল থেকে সংবাদটি প্রকাশিত হয়।

পরবর্তীতে গুজব ছাড়ানোর ঘটনায় সাভারের আশুলিয়া থেকে নিউজ পোর্টালটির সম্পাদক ও প্রকাশক আকরাম হোসেনকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে আশুলিয়া থানায় মামলা দায়েরের পর শনিবার (১৩ জুলাই) তাকে ৫ দিনের রিমান্ড চেয়ে পুলিশ আদালতে প্রেরণ করলে ৩ দিনের রিমান্ড মঞ্জুর হয়। এর আগে এঘটনায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আরো ৪ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তার আকরাম হোসেন (৩৩) পাবনা জেলার সাথিয়া থানার হাটবাড়িয়া উত্তর পাড়া গ্রামের শাহজাহান আলীর ছেলে। সে ২০০৫ সালে পাবনার একটি স্থানীয় মাদ্রাসা থেকে ফাজিল পাস করে।

র‌্যাব সূত্রে জানা যায়, র‌্যাব-১ এর সাইবার মনিটরিং সেল কিছু দিন আগে newseye24.com একটি নিউজ পোর্টাল শনাক্ত করে। নিউজ পোর্টালটির কার্যক্রম পর্যবেক্ষণ করে নিউজ পোর্টালটি রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে গুজব সৃষ্টি করে জনমানুষের মধ্যে ভীতি ছড়ানো সহ আইন শৃঙ্খলা পরিপন্থী কার্যক্রম চালিয়ে আসছে বলেও র‌্যাব সূত্রে জানা যায়।

পোর্টালটিতে গুজব সংক্রান্ত প্রকাশিত সংবাদটি হুবহু তুলে ধরা হলো-

নিউজ পোর্টালে প্রকাশিত সংবাদটির স্ক্রিনসর্ট

‘৪১ টি দল বের হয়েছে যে দল গুলো সারা বাংলাদেশে ঘুরে বেড়াচ্ছে তাদের কাছে রয়েছে এক রকম বিষাক্ত এসপ্রে যা দিয়ে তারা মানুষকে ঘায়েল করতেছে এই এসপ্রে এত বিষাক্ত যে ১০ ১৫ হাত দূর থেকে নিক্ষেপ করার সাথে সাথে হুশ চলে যাচ্ছে এবং তখনি তারা মানুষের মাথা কেটে নিয়ে যাচ্ছে এই পোস্টটি সকলকে সতর্ক করার জন্য শেয়ার করার অনুরোধ রইল। মোঃ আফান শেখ’

এব্যাপারে মামলার তদন্তকারী কর্মকর্তা আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) নাহিদ হাসান জানান, আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকার আল আজিজ হ্যাভি ইকুইপমেন্ট নামে একটি মেশিনারীজ প্রতিষ্ঠানের কর্মচারী আকরাম হোসেন গুজব ছড়ানো ঐ নিউজ পোর্টালটির সম্পাদক ও প্রকাশক। এটার ডোমেইন রেজিস্ট্রেশনও তার নামেই।

তিনি আরো বলেন, গ্রেপ্তার আকরাম হোসেনের বিরুদ্ধে আশুলিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। গুজব ছড়ানোর ঘটনায় অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য শনিবার তাকে ৫ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করা হলে ৫ দিনের রিমান্ড মঞ্জুর হয়।

আইআই/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: