পরিবেশ দূষণের অভিযোগে আশুলিয়ায় ডায়িং কারখানা বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, আশুলিয়া

সাভারে আশুলিয়ায় পরিবেশ দূষণের অভিযোগে একটি ডায়িং কারখানাকে ২ লাখ টাকা জরিমানা, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ও কারখানাটি সাময়িক বন্ধ ঘোষণা করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার দুপুরে শিমুলিয়ার মেশিনপাড় এলাকায় জিটিএ স্পোর্টস লিমিটেড নামে ওই কারখানায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও আশুলিয়া সহকারী কমিশনার (ভ‚মি) তাজওয়ার সাকাপি ইবনে সাজ্জাদের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

এসময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও ইন্সপেক্টর জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন- আশুলিয়ায় কারখানার বিষাক্ত বর্জ্যে নষ্ট হচ্ছে ফসল

নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাজওয়ার সাকাপি ইবনে সাজ্জাদ জানান, দীর্ঘ দিন ধরে জিটিএ স্পোর্টস নামে কারখানাটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ডায়িংয়ের বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলিছল। আজ দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা মেলে। এসময় পরিবেশ দূষণ ও এ সংক্রান্ত কাগজপত্র না থাকার অভিযোগে কারখানাটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে গ্যাস সংযোগ বিচ্ছিন্নসহ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষনা করা হয় বলেও জানান তিনি।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব জানান, ওই কারখানার বর্জ্য মিশ্রিত পানি কৃষি জমিতে প্রবেশ করানোর কারণে এলাকার কৃষি জমির ব্যাপক ক্ষতি করছে। এছাড়া বিষাক্ত বর্জ্যরে কারণে এলাকার জীববৈচিত্র ধ্বংসের মুখে। আজ অভিযান পরিচালনা করলে কারখানা কতৃপক্ষ পরিবেশের ছাড়পত্র দেখাতে পারেননি। এমতাবস্থায় তারা কারখানাটি বর্জ্য মিশ্রিত পানি পরীক্ষার জন্য সংগ্রহ করেছেন। পরবর্তীতে উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশনা পেলে কারখানাটির বিরুদ্ধে অধিকতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: