পানি আর টিকা বিক্রি করে এশিয়ার শীর্ষ ধনী

নিজস্ব প্রতিবেদক

বোতলজাত পানি আর টিকা বিক্রি করে ভারতের মুকেশ আম্বানিকে সরিয়ে এশিয়ার শীর্ষ ধনীর জায়গা দখল করে নিয়েছেন চীনের ঝং শানশান। ব্লুমবার্গ বিলিয়েনিয়ার ইনডেক্সে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেখা গেছে, ঝংয়ের সম্পদ চলতি বছর ৭০০ কোটি মার্কিন ডলার বেড়েছে। তার মোট সম্পদের পরিমাণ সাত হাজার ৭৮০ কোটি ডলার। চলতি বছর রিলায়েন্স গ্রুপের মুকেশ আম্বানির সম্পদের পরিমাণও বেড়েছে। এক হাজার ৮৩০ কোটি ডলার বেড়ে তার সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে সাত হাজার ৬৯০ কোটি ডলারে।

‘নিঃসঙ্গ নেকড়ে’ নামে পরিচিত ঝং শানশানের পেশাগত জীবন শুরু হয় সাংবাদিকতা দিয়ে। পরবর্তীতে তিনি মাশরুমের খামার করেন। এরপরে তিনি স্বাস্থ্যসেবা খাত নিয়ে কাজ করেন। গত এপ্রিলে বেইজিং ওয়ানতাই বায়োলজিক্যাল নামে তার টিকা তৈরির প্রতিষ্ঠানটি চীনের শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়। এর তিন মাস পর তিনি তার বোতলজাত পানির কোম্পানি নংফু স্প্রিং হংকংয়ের শেয়ার বাজারে তালিকাভুক্ত করেন। এরপর থেকেই নংফু হংকংয়ের সবচেয়ে ঊর্ধ্বগতির শেয়ারে পরিণত হয়েছে। তালিকাভূক্ত হওয়ার পর থেকেই শেয়ারের দাম ১৫৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ঝংয়ের ওয়ানতাই বায়োলজিক্যাল করোনার টিকা উন্নয়নে কাজ করছে। এই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম দুই হাজার শতাংশেরও বেশি বেড়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: