পুলিশের গাড়ি ভাঙচুরের ভিডিওটি ‘গুজব’

সম্প্রতি পুলিশের একটি পিকআপ ভ্যান ভাঙচুরের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তবে ওই গাড়ি ভাঙচুরের ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপি জানিয়েছে, রেডিওগুলিস্তানডটকম (Radiogulistan.com) নামের একটি ফেসবুক পেজ থেকে এক বছর আগের ওই ভিডিওটি ব্যবহার করে গুজব ছড়ানো হচ্ছে।

রেডিওগুলিস্তানের ওই পেজে আপলোড দেয়া ভিডিওতে দেখা যায়, রাজধানীর দক্ষিণখান থানায় পুলিশের একটি পিকআপভ্যান ভাঙচুর করা হচ্ছে। যেখানে বলা হচ্ছে, লকডাউনের প্রতিবাদে ভাঙচুর চালানো হচ্ছে পুলিশের ওই গাড়িতে। অথচ ওই ভিডিওটি এক বছরের পুরনো।

এ বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পুরোনো একটি ভিডিও যা ২০২০ সালের। ওই ভিডিও চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টির পাঁয়তারা করা হচ্ছে। যে বা যারা এসব করেছে পুলিশ তাদের ব্যাপারে তদন্ত শুরু করেছে।

প্রকৃত ঘটনা তুলে ধরে ডিএমপি বিবৃতিতে জানায়, রেডিওগুলিস্তানের পেজে আপলোড দেয়া ওই ভিডিওটি পুরোনো। গত বছরের ১৩ মে দক্ষিণখান এলাকায় অবৈধ ইজিবাইক চলাচল বন্ধ করতে গিয়ে স্থানীয় এক নারীর সঙ্গে পুলিশের বাদানুবাদ হয়। সে সময় ওই নারীর সহযোগীরা পুলিশের একটি গাড়ি ভাঙচুর করে ও পুলিশের ওপর আক্রমণ করে। তাদের আক্রমণে আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্য।

এ ঘটনার পর পুলিশ বাদি হয়ে ওই নারীসহ ৩৫ জনের বিরুদ্ধে একটি মামলা করে দক্ষিণখান থানায়। এমনকি ওই মামলার পর অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেয়া হয়েছিল বলে বিবৃতিতে জানানো হয়।

ডিএমপি জানিয়েছে, এমন একটি ঘটনার পুরোনো একটি সংবাদকে নতুন শিরোনাম দিয়ে মিথ্যাচারের চেষ্টাকে প্রতিহত করতে সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট শিগগিরই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: