বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে কন্ট্রোল রুম

 

নিজস্ব প্রতিবেদক, শিরোনাম বিডি
সারাদেশের বন্যা পরিস্থিতির সার্বিক অবস্থা পর্যবেক্ষণ ও তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পানিসম্পদ মন্ত্রণালয়ে কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

টানা কয়েকদিনের ভারি বর্ষণে ১০ জেলায় নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে বন্যার আশঙ্কায় এই কন্ট্রোল রুম চালু করলো পানিসম্পদ মন্ত্রণালয়। পানিসম্পদ মন্ত্রণালয়ের ৪২৫ নম্বর কক্ষে এই কন্ট্রোল রুম চালু করা হয়েছে। কন্ট্রোল রুমের ফোন নম্বর হচ্ছে ০২৯৫৭০০২৮। এছাড়াও বন্যা মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার।

পানিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় এক বার্তায় জানিয়েছেন, এই কন্ট্রোল রুমে সারাদেশে বন্যা সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহ করা হবে। বন্যা সংক্রান্ত তথ্য দেয়ার জন্য জনগণকে কন্ট্রোল রুমের নম্বরে ফোন করার জন্য অনুরোধ করা হলো।

এছাড়াও মন্ত্রণালয়ের আওতাধীন পানি উন্নয়ন বোর্ডের ‘বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র’ এর টোল ফ্রি ১০৯০ নাম্বারে ফোন করার পর ৫ চাপলে (প্রেস করলে) বন্যার পূর্বাভাস সংক্রান্ত তথ্য জানা যাবে।

টানা কয়েকদিনের ভারি বর্ষণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ- পূর্বাঞ্চলের ৬২৮টি পয়েন্টকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ২৬টি পয়েন্ট অতি ঝুঁকিপূর্ণ। ৫২১টি পয়েন্টকে ঝুঁকিমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

এমএম/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: