বাজেট অধিবেশন শুরু বিকেলে

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ শুরু হচ্ছে ( বুধবার, ১০ জুন)। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

করোনার এই দুঃসময়ে সংসদ সচিবালয় থেকে এবার সম্পূর্ণ নতুনভাবে এমনকি অনেক ক্ষেত্রে বিধি-নিষেধ ও কড়াকড়ি আরোপ করে বাজেট অধিবেশন পরিচালিত হবে। এরই মধ্যে আসন্ন বাজেট অধিবেশনের ক্যালেন্ডার প্রকাশ করেছে সংসদের আইন শাখা-১। ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশনের কার্যদিবস হবে মোট ১২টি। ১০ জুন সংসদের অধিবেশন শুরু হয়ে চলবে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত।

ওই ক্যালেন্ডার অনুযায়ী, অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত। জাতীয় সংসদের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদ বলেন, ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশনের কার্যদিবস হবে মোট ১২টি।

আজ বাজেট অধিবেশন শুরুর পর অধ্যাদেশ উত্থাপন করা হবে। এরপর আনা হবে শোক প্রস্তাব। রাজধানীর ডেমরা-দনিয়া-মাতুয়াইল আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হবে।

বৃহস্পতিবার (১১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিকেল ৩টায় ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট উত্থাপন করবেন। এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৬০ হাজায় কোটি টাকারও বেশি। বাজেট পেশের পর ১২ ও ১৩ জুন সাপ্তাহিক ছুটি অধিবেশনের মুলতবি থাকবে। ১৪ ও ১৫ জুন ২০১৯-২০২০ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা এবং সম্পূরক বাজেট পাস করা হতে পারে। ১৬ জুন প্রস্তাবিত (২০২০-২০২১ অর্থ বছরের) সাধারণ বাজেটের ওপর আলোচনা শুরু হবে। ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস করা হবে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: