বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধানের পদত্যাগের দাবি রিপাবলিকানদের

করোনাভাইরাস নিয়ে চীনের পক্ষ নেওয়ার অভিযোগ এনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডাব্লিউএইচও) বার্ষিক তহবিল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এ সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে প্রতিষ্ঠানের প্রধানের পদত্যাগ দাবি করেছেন তার দল রিপাবলিকানের আইনপ্রণেতারা।

করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অবস্থানের সমালোচনা করে গত মঙ্গলবার তহবিলে অর্থ সহায়তা বন্ধের ঘোষণা দেন ট্রাম্প। তার রাজনৈতিক দল রিপাবলিকানের হাউজ অব রিপ্রেজেন্টিটিভ ফরেইন অ্যাফেয়ার্স কমিটির ১৫ জন তাকে লেখা চিঠিতে জানান, সঠিক সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট।

অবশ্য ডাব্লিউএইচও’র মহাপরিচালক ট্রেডোস আধানম ঘেব্রেইয়েসাস পদত্যাগ করলে আবার তহবিল চালুর কথা ভাবতে অনুরোধ করেছেন তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুনর্গঠনের দাবি করে তারা বলেছেন, এই করোনা মহামারির মধ্যে সহায়তা বন্ধ না করতে। ট্রেডোসের প্রতি আস্থা হারানোর কথা চিঠিতে উল্লেখ করেছেন তারা এবং এই সংকটের জন্য ডাব্লিউএইচও ও চীনের কমিউনিস্ট পার্টিকে দায়ী করেছেন। যদিও গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য প্রতিষ্ঠানটির প্রশংসাও করেছেন তারা।

কমিটির সিনিয়র রিপাবলিকান মাইক ম্যাককলের স্বাক্ষরিত চিঠিতে লেখা হয়েছে, ‘বিশ্বের এই খারাপ সময়ে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের গুরুত্বপূর্ণ কাজকে যুক্তরাষ্ট্রের সমর্থন দেওয়া উচিত। তবে একইসঙ্গে এই উচ্চমানের প্রতিষ্ঠানের নিরপেক্ষতা, বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে চাই আমরা।’

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: