বৃষ্টি হবে আরও ৩ দিন, বাড়বে নদ-নদীর পানি

রাজধানীসহ সারা দেশে বৃষ্টি হচ্ছে। আগামী তিন দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে বাড়বে দেশের নদ-নদীর পানি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্ভাবাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, এখন পর্যন্ত সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে আগামী ৪৮ ঘণ্টায় যমুনা নদীর পানি আরও বাড়তে পারে।

শনিবার (১৩ জুন) আবহওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত আছে। আরও তিন দিন বৃষ্টি থাকতে পারে। বৃষ্টির কারণে তাপমাত্রা ক্রামন্বয়ে কমতে থাকবে।’

হাফিজুর রহমান জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি অথবা ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১৩ মিলিমিটার, ময়মনসিংহে ৭২ মিলিমিটার, চট্টগ্রামে তিন মিলিমিটার, কুমিল্লায় ৩০ মিলিমিটার, কক্সবাজারে ২০ মিলিমিটার, সিলেটে ১৪ মিলিমিটার, রাজশাহীতে ২২ মিলিমিটার, দিনাজপুরে ৪৩ মিলিমিটার, খুলনায় ২৯ মিলিমিটার, যশোরে ২১ মিলিমিটার, বরিশালে ২৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ৯৬ মমিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে হাতিয়ায়।

এদিকে বন্যা পূর্ভাবাস ও সতর্কীকরণ কেন্দ্রের আজকের বুলেটিনে বলা হয়েছে, প্রধান নদ-নদীসমূহের পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনা নদী ছাড়া সব প্রধান নদ নদীর পানি স্থিতিশীল আছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকবে।

অন্যদিকে, বন্যার পূর্ভাবাস ও সতর্কীকরণ কেন্দ্রের ওয়েবসাইটের মানচিত্রে দেখা গেছে, তিস্তা নদীর নীলফামারী জেলার ডিমলা উপজেলার ডালিয়া স্টেশনে পানি বিপৎসীমার খুব কাছে রয়েছে। নাটোর জেলার গুর নদীর পানি ইতিমধ্যে বিপৎসীমা প্রায় স্পর্শ করেছে। আগামীকাল রোববার থেকে বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হতে পারে। যশোরের কপোতাক্ষ নদের পানি সমতল থেকে ‍ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: