ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী বোলসোনারোর বিজয়

জনশক্তি ডেস্ক: ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী জাইর বোলসোনারো ৫৫.২ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী প্রার্থী ফের্নান্দো হাদাজ পেয়েছেন ৪৪.৮ শতাংশ ভোট। সোমবার (২৯ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

নির্বাচনে বিজয়ের পর বোলসোনারো তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, তিনি স্থিতিশীল সরকার গড়বেন। নির্বাচনী প্রচারণায় যেসব কথা দিয়েছিলেন তা পালন করবেন এবং সংবিধান ও গণতন্ত্র রক্ষায় তৎপর হবেন।

ব্রাজিল নির্বাচন ২০১৮, প্রেসিডেন্ট নির্বাচন, জাইর বোলসোনারো, ফের্নান্দো হাদাজ ২০০৩ থেকে ২০১৬ সাল দীর্ঘ ১৩ বছর লাতিন আমেরিকার বৃহত্তম গণতান্ত্রিক এ দেশটিতে বামপন্থী সরকার ক্ষমতায় থাকার পর ডানপন্থী দল ক্ষমতায় এলো। বিজয়ী বোলসোনারো তার নির্বাচনী প্রচারণায় দেশটিতে পারিবারিক মূল্যবোধ ও ঐতিহ্য ধরে রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। পাশাপাশি আইনের শাসন প্রতিষ্ঠায় তার ওয়াদা ভোটারদের মন জয় করেছিল। এছাড়া, নিরাপত্তার জন্য তিনি অস্ত্র আইন শিথিল করার কথা বলেছেন।

গত ৭ অক্টোবর প্রথম দফা নির্বাচনে কোন প্রার্থীই কাঙ্ক্ষিত ৫০ শতাংশ ভোট না পাওয়ায় রোববার (২৮ অক্টোবর) চূড়ান্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বিশ্লেষকরা আগেই ধারণা করেছিলেন দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

উল্লেখ্য, গত ৬ সেপ্টেম্বর ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য মিনাস গিরেইসে জনবহুল এক নির্বাচনী সমাবেশের মিছিলে বোলসোনারোকে ছুরিকাঘাত করা হয়েছিল। অল্পের জন্য প্রাণে বেঁচে যাওয়া বোলসোনারো সুস্থ হয়ে দলকে পুনরায় উজ্জীবিত করেন।

জনশক্তি/এস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!