মাদকের অভিযোগে চীনে আটক চার ব্রিটিশ নাগরিক

শিরোনাম ডেস্ক

মাদক গ্রহণের অভিযোগে চার ব্রিটিশ নাগরিককে গ্রেপ্তার করেছে চীন। জিয়াংজু প্রদেশ থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে চীনে অবস্থিত ব্রিটিশ দূতাবাস নিশ্চিত করেছে।

বিবিসি জানায়, চার নাগরিক গ্রেপ্তারের ঘটনা গত সপ্তাহে বিদেশি সাত শিক্ষক ও নয় ছাত্র গ্রেপ্তারের অংশ। এদের মধ্যে কয়েকজনকে আন্তর্জাতিক ভাষা শেখানোর স্কুল এডুকেশন ফার্স্ট থেকে গ্রেপ্তার করা হয়। তবে এই চারজন বাদে গ্রেপ্তার বাকীরা কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

ব্রিটিশ দূতাবাস বলছে, আমাদের নাগরিক গ্রেপ্তারের বিষয়ে আমরা চীনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি এবং রাষ্ট্রীয় সহায়তা প্রদান করছি।

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারকৃত সবারই মাদক গ্রহণের ইতিবাচক রিপোর্ট পাওয়া গেছে। তবে কী ধরনের মাদক সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

মঙ্গলবার জুংঝোও পাবলিক সিকিউরিটি ব্যুরো সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে জানায়, পুলিশ সফলভাবে একটি মাদকের ঘটনা নিয়ন্ত্রণ করেছে। ১৬ বিদেশিসহ ১৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পরে পুলিশ জানায়, এদের মধ্যে ১৮ জনের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। চীনে মাদক মামলার বিভিন্ন ধরনের সাজা রয়েছে। তবে এক্ষেত্রে জড়িতদের সর্বোচ্চ ১৫ দিনের সাজা হতে পারে। একজনকে আবার অপরাধ মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

পুলিশ প্রথমে গ্রেপ্তারকৃতদের স্কুলের নাম জানায়নি। পরে রাষ্ট্রীয় সংবাদ সংস্থায় ওই স্কুলের নাম উঠে আসে।

এডুকেশন ফার্স্ট কর্তৃপক্ষ জানায়, মাদকের বিরুদ্ধে তাদের ‘‘জিরো টলারেন্স’’ নীতি রয়েছে। তাদের শিক্ষকরা এ ঘটনায় জড়িত থাকা তাদের জন্য লজ্জার বিষয়।

শিরোনাম বিডি/এআইএস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: