যাদের খুঁজলেই বিপদ!

জনশক্তি ডেস্ক: অন্তর্জালে সবচেয়ে ‘বিপজ্জনক’ তারকা এখন হলিউড অভিনেত্রী রুবি রোজ ও রিয়েলিটি শো তারকা কিম কারদাশিয়ান। তাদের নাম লিখে ইন্টারনেটে সার্চ দিতে সাবধান! কারণ, এই দুই তারকাকে খুঁজতে গেলেই ভাইরাস আক্রমণের ঝুঁকিতে পড়তে পারে কম্পিউটার বা যেকোনো গেজেট।

মঙ্গলবার (২ অক্টোবর) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ‘সবচেয়ে বিপজ্জনক তারকা’র তালিকা প্রকাশ করেছে মার্কিন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফি। তাদের দাবি, আমেরিকায় ইন্টারনেট ব্যবহারকারীদের ভাইরাস ও ম্যালওয়্যারে গিজগিজ করে এমন ওয়েবসাইটে যাওয়ার ফাঁদে ফেলতে বেশি ব্যবহার করা হয় রুবি রোজের নাম। আর যুক্তরাজ্যের বেলায় ক্ষতিকর সফটওয়্যার বা ভাইরাস তৈরির ক্ষেত্রে কিম কারদাশিয়ানের নামই বেশি ব্যবহার করে থাকে হ্যাকার ও সাইবার অপরাধীরা।

জানা যায়, এখন রুবি রোজের নামে ভাইরাস ছেড়ে দিলে সহজে ফাঁদে পড়ছে ভক্তরা। হলিউডের ‌‘ট্রিপল এক্স: দ্য রিটার্ন জ্যান্ডার কেজ’ ছবিতে অভিনয় করে দুনিয়াজোড়া খ্যাতি পেয়েছেন তিনি। নেটফ্লিক্সের ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’ সিরিজে অভিনয় করেও জনপ্রিয়তা বেড়েছে তার। সম্প্রতি ঘোষণা করা হয়েছে, নতুন একটি টিভি সিরিজে ব্যাটওম্যান চরিত্রে অভিনয় করবেন তিনি। মূলত এসবের সুবাদে ইন্টারনেটে ৩২ বছর বয়সী এই তারকাকে খোঁজা হচ্ছে বেশি।

ম্যাকাফির দৃষ্টিতে অনলাইনে সবচেয়ে ‘বিপজ্জনক’ তারকার তালিকায় দুই নম্বরে আছেন আমেরিকান রিয়েলিটি টিভি তারকা ক্রিস্টিন ক্যাভালারি। তিন থেকে পাঁচে আছেন যথাক্রমে ফরাসি অভিনেত্রী মারিয়ন কঁতিয়া, ‘ওয়ান্ডার ওম্যান’ খ্যাত বর্ষীয়ান মার্কিন অভিনেত্রী লিন্ডা কার্টার ও অস্ট্রেলীয় অভিনেত্রী রোজ বায়ার্ন। তাদের নাম সার্চ দিলেও গোলমেলে লিংকে ক্লিকের ফাঁদে পড়তে হয় ভক্তদের।

গত বছর আমেরিকায় সবচেয়ে বিপজ্জনক তারকার তালিকায় এক নম্বরে ছিলেন গায়িকা অ্যাভরাল লেভিন। এবার তিনি নেমে গেছেন ৩০ নম্বরে। অস্কারজয়ী ব্রিটিশ গায়িকা অ্যাডেল ২১ ও কলম্বিয়ান পপ তারকা শাকিরা আছেন ২৭ নম্বরে।

গুগল, বিং ও ইয়াহু ঘেঁটে ম্যাকাফি অনুসন্ধানে দেখেছে, দূষিত সফটওয়্যারে ভরা ওয়েবসাইটে যেতে ইন্টারনেট ব্যবহারকারীদের প্রলুব্ধ করতে তারকাদের নামে ভাইরাস ছেড়ে দেয় সাইবার অপরাধীরা।

এদিকে, যুক্তরাজ্যে সবচেয়ে বিপজ্জনক ইন্টারনেট তারকার তালিকায় কিম কারদাশিয়ানের পরেই আছেন সুপার মডেল নাওমি ক্যাম্পবেল। ঝুঁকির দিক দিয়ে কিমের বোন কুর্টনি কারদাশিয়ানকে রাখা হয়েছে তিন নম্বরে। এছাড়া চারে অ্যাডেল ও পাঁচ নম্বরে আছেন ‘লাভ আইল্যান্ড’ উপস্থাপক ক্যারোলিন ফ্ল্যাক।

যুক্তরাজ্যে বিপজ্জনক তারকার তালিকায় আরও আছে রোজ বায়ার্ন, ‘লাভ আইল্যান্ড’ প্রতিযোগী কেম সেটিনে, মার্কিন গায়িকা ব্রিটনি স্পিয়ার্স, অভিনেত্রী এমা রবার্টস ও রিয়েলিটি শো তারকা ফার্ন ম্যাকক্যানের নাম।

জনশক্তি/এস

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: