করোনাভাইরাস
যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন তিনি। খবর সিএনএনের।

এ সময় করোনা ঠেকাতে ৫০ বিলিয়ন ডলার সাহায্য তহবিল ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৭০১ জন। আর মারা গেছেন ৪০ জন।

সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে ট্রাম্প বলেন, করোনাভাইরাসের ফলে জনজীবন স্থবির হয়ে পড়েছে। ফলে আনুষ্ঠানিকভাবে আমি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছি। একদিন এই মহামারির অবসান ঘটবে।

এর আগে গত ১১ মার্চ হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপের ঘোষণা দেন ট্রাম্প। ভাষণে তিনি বলেছেন, আগামী ৩০ দিনের জন্য ইউরোপ থেকে সব ধরনের ভ্রমণ স্থগিত থাকবে। তবে এটি যুক্তরাজ্যের জন্য প্রযোজ্য হবে না।

গত বছরের ৩১ ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সেখানে মহামারি আকার ধারণ করা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে একের পর এক প্রাণ হারাতে থাকেন মানুষ। পরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী।

ইতিমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে পাঁচ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ৩০ হাজার। বিশ্বজুড়ে ভয়াবহ আকার ধারণ করায় ২০২০ সালের ১১ মার্চ বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আইআই/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: