লক ফেসবুক প্রোফাইল দেখবেন যেভাবে

শিরোনাম ডেস্ক

ফেসবুকের ‘প্রোফাইল লকিং’ ফিচারের কারণে লক প্রোফাইল থেকে রিকোয়েস্ট আসলে তার সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ থাকে না। অনেকেই রিকোয়েস্ট গ্রহণের আগে প্রোফাইল দেখে নিতে চান। সেই ক্ষেত্রে সহজ চারটি পদ্ধতিতে লক করা প্রোফাইল দেখতে পারবেন।

পদ্ধতি-১: ফেসবুক ইউআরএল পরিবর্তন করে

ধরুন আপনি ‎ShahidulIslam নামের একজনের প্রোফাইল দেখতে চান। কিন্তু তার প্রোফাইল লক করা। এ অবস্থায় আপনি ইউআরএল পরিবর্তন করে তার প্রোফাইলে ঢুকতে পারেন। এ জন্য প্রথমেই আপনার ব্রাউজারে ফেসবুকের ইউআরএল টাইপ করুন- http://facebook.com। এরপর একটা স্লেশ (/) দিন। তারপর ShahidulIslam লিখুন। তাহলে পুরো ইউআরএলটি এমন দেখাবে- http://facebook.com/ShahidulIslam

এবার এন্টার চাপুন এবং প্রোফাইল দেখুন। এই পদ্ধতি সবচেয়ে সহজ, তবে সব প্রোফাইলের ক্ষেত্রে এটা কাজ করেনা। যদি না করে তাহলে অন্য পদ্ধতিতে চেষ্টা করুন।

পদ্ধতি-২: ইনবক্সে মেসেজ পাঠিয়ে

যার প্রোফাইল দেখতে চাইছেন, তাকে একটি মেসেজ পাঠান। যা ইচ্ছে তা’ই লিখে পাঠাতে পারেন। তবে এমন কিছু লিখুন, যা পড়ে সে আপনাকে রিপ্লাই দিতে বাধ্য হয়। যদি মেসেজের উত্তর আসে, তাহলে আপনি অনায়াসেই তার প্রোপাইলে ঢুকতে পারবেন।

পদ্ধতি-৩: পিকচার মেট ব্যবহার করুন

গুগল ক্রোমের একটি প্রি এক্সটেনশন হচ্ছে পিকচারমেট। এটি ব্যবহার করে আপনি কারো ফ্রেন্ড হওয়া ছাড়াই লক করা যেকোনো ফেসবুক প্রোফাইল ঘুরে আসতে পারবেন। এক্ষেত্রে নিচের স্টেপগুলো অনুসরণ করুন-

১. পিকচার মেটের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। সেখান থেকে গুগলক্রোমের এক্সটেনশটি ইনস্টল করে নিন।

২. ব্রাউজার রিস্টার্ট দিন অর্থাৎ ক্লোজ করে আবার ওপেন করুন।

৩. এবার ফেসবুকে যান।

৪. এবার যার প্রোফাইলে দেখতে চান, তার নাম লিখে সার্চ দিন। ওপেন হবে।

পদ্ধতি-৪: প্রাইভেট প্রোফাইল ভিউয়ার ব্যবহার করুন

প্রাইভেট প্রোফাইল ভিউয়ার ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার জন্যে আপনাকে সাইনআপ করতে হবে না অর্থাৎ এখানে কোনো অ্যাকাউন্ট খুলতে হবে না। এমনকি কোনো টুল বা সফটওয়্যারও ডাউনলোড করতে হবে না। যেভাবে ইউজ করবেন-

১. ভিজিট করুন প্রাইভেট প্রোফাইল ভিউয়ার এর অফিসিয়াল ওয়েবসাইট।

২. হোম পেজের Start Now লেখাটিতে ক্লিক করুন অথবা মেন্যুবার থাকা Tool এ ক্লিক করুন। এটি আপনাকে স্ক্রল করে নিচে নিয়ে যাবে যেখানে আপনি একটি ঘর দেখতে পাবেন।

৩. ঘরটিতে যার প্রোফাইল দেখতে চান তার আইডি লিংক দিয়ে নিচের Submit form বাটনে ক্লিক করুন। টুলটি আপনাকে কাঙ্খিত ফেসবুক আইডিতে নিয়ে যাবে।

এভাবে আপনি খুব সহজেই কারও লক করা প্রোফাইলে ঢুকতে পারেন। তবে কারো লক প্রোফাইলে একান্ত প্রয়োজন ছাড়া দেখার চেষ্টা না করাই ভালো। এটি হতে পারে অনৈতিকও।

AddThis Sharing Buttons
Share to Facebook
Share to TwitterShare to LinkedInShare to More

এএস/শিরোনাম বিডি

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
%d bloggers like this: