শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ৩০ জুন পর্যন্ত বাড়তে পারে

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠানে আরেক দফা ছুটি বাড়ছে। চলমান ছুটি ১৫ জুন থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ছুটি বাড়ানো হতে পারে বলে জানা গেছে।

সোমবার (১৫ জুন) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলোচনা করে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর গত ১৮ মার্চ থেকে সকল স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর পরিস্তিতি বিবেচনায় সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে বেশ কয়েকবার শিক্ষাপ্রতিষ্ঠানেরও ছুটি বাড়ানো হয়। তবে এরই মধ্যে ছাত্র ভর্তি ও অফিসিয়াল কার্যক্রম পরিচালনার জন্য সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হয়।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নেব। এ বিষয়ে এখনো আমাদের আলোচন হয়নি। তবে ৩০ জুন পর্যন্ত আমরা ছুটি বাড়াব। পরিস্থিতির ওপর ভিত্তি করে প্রতি ১৫ দিন অন্তর অন্তর ছুটি বর্ধিত করা হবে।

তিনি বলেন, করোনা মহামারী প্রকোপ আকারে ধারণ করায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের হুমকির মধ্যে ফেলা হবে না। প্রতিদিন সংসদ টিভিতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে, বাসায় বসে তারা পাঠদান চালিয়ে যাবে। বর্তমানে শিক্ষার্থীদের বাসায় রেখে কীভাবে পরীক্ষা নেয়া সম্ভব সে বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত মার্চের মাঝামাঝি সময় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। পরবর্তীতে করোনা পরিস্থিতির কারণে তার কয়েক দফায় বাড়ানো হয়।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের দেয়া সবশেষ তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ৩ হাজার ১৪১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আত্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ হাজার ৫২০ জনে। পাশাপাশি নতুন করে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৭১ জনে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: