শিগগির ৫৪ হাজার শিক্ষক নিয়োগের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার শিক্ষক নিয়োগে দ্রুত ফল প্রকাশ করার প্রস্তুতি শুরু হয়েছে। সম্প্রতি আদালত থেকে আড়াই হাজার রিটকারী ব‌্যক্তিকে মেধাতালিকা অনুযায়ী নিয়োগের নির্দেশনা বাস্তবায়নের পর এ ফল প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

গত ৩০ মার্চ ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেন উচ্চ আদালত। একই সঙ্গে এনটিআরসিএ পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের নিয়োগের সুপারিশের রায় বাস্তবায়ন না করায় এনটিআরসিএ চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদন নিষ্পত্তি করেন হাইকোর্ট। বিষয়টি শুনানির জন্য চার সপ্তাহ পর হাইকোর্টের কার্যতালিকায় আসবে বলে জানা গেছে।

নির্দেশনায় দেখা গেছে, রিটকারীদের মেধাতালিকা অনুযায়ী যোগদানের সুযোগ দিতে বলা হয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে কাজ শুরু করেছে এনটিআরসিএ।

এনটিআরসিএ’র কর্মকর্তারা জানিয়েছেন, আদালত থেকে আড়াই হাজার রিটকারীকে মেধাক্রম অনুযায়ী যোগদানের সুযোগ দিতে বলা হয়েছে। এজন্য আগে রিটকারীদের নিয়োগ দেওয়া হবে। পরে তৃতীয় ধাপের আবেদনের ফল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে এনটিআরসিএ।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ‘আদালত থেকে ভিন্ন ভিন্ন নির্দেশনা দেওয়ায় শিক্ষক নিয়োগ কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। বর্তমানে সিনিয়র আইনজীবীর সঙ্গে আলোচনা করা হচ্ছে। তার পরামর্শ নিয়ে দ্রুত সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম শুরু করতে এনটিআরসিএকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, ‘আদালতের রায় সিনিয়র আইনজীবীর মাধ্যমে আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আদালতের নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করে কীভাবে তৃতীয় ধাপের নিয়োগ কার্যক্রম শুরু করা যায়, সে চেষ্টা করা হচ্ছে।’

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!