সাভারে আন্দোলনের পর চাকরি ফিরে পেল ৩’শ শ্রমিক

উপজেলা প্রতিবেদক

সাভারের আশুলিয়ায় একটি কারখানায় শ্রমিক ছাটাঁইয়ের প্রতিবাদে ও ছাঁটাইকৃত শ্রমিকদের পূনর্বহালের দাবিতে কয়েক ঘন্টা আন্দোলন পর চাকরি ফিরে পেয়েছে ৩০০ শ্রমিক।

শনিবার (২ মে) সকালে আশুলিয়ার চারাবাগ এলাকার ‘এলাইন অ্যাপারেলস লিমিটেড’ কারখানার সামনে জড়োসড়ো হয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। প্রায় ৩ ঘন্টা আন্দোলনের পর শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে কারখানা কতৃপক্ষ।

শ্রমিকরা জানায়, দেড় হাজারের বেশি শ্রমিক এই কারখানায় কাজ করে। গত বৃহস্পতিবার (৩০ এপ্রিল) কমপক্ষে ৪০ জন শ্রমিককে ছাঁটাই করে প্রতিষ্ঠানটি। পরে আজ ২ শতাধিক শ্রমিক, যাদের চাকরির বয়স দুই থেকে তিন মাস তাদের ছাঁটাই করা হয়েছে৷ এর প্রতিবাদে সকাল থেকে শ্রমিকরা সড়কে নেমে প্রায় ৩ ঘন্টা বিক্ষোভ করলে সকল শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের সিদ্ধান্ত নেয় কারখানা কতৃপক্ষ।

এব্যাপারে কারখানাটির অ্যাডমিন অফিসার (প্রশাসন কর্মকর্তা) লিটন আহমেদের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নি।

এ বিষয়ে জাতীয় নিটওয়ার গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা সুলতান মাহমুদ বলেন, ৩০০ শ্রমিক ছাঁটায়ের খবর পেয়ে আমরা কারখানায় কয়েকটি শ্রমিক ফেডারেশন পৌছায়। পরে পুলিশ ও আমরা মিলে কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের ব্যবস্থা করি এবং পরবর্তীতে যেন শ্রমিক ছাঁটাই না হয় সেদিকেও কারখানা কর্তৃপক্ষকে হুঁশিয়ার করি।

তবে শিল্প পুলিশ-১ এর সিনিয়র এএসপি আউয়াল বলেন, ওই কারখানায় শ্রমিকদের ছাঁটাইয়ের ঘোষণা দেওয়া হয়েছিলো। এসময় কারখানা কৃতৃপক্ষকে শ্রমিক ছাঁটাই থেকে বিরত থাকতে বলি। পরে শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে কারখানক কতৃপক্ষ।

এদিকে, সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাড়ৈপাড়া এলাকায় ‘ রোজ এন্টিমেন্টার্স লিমিটেড’ কারখানার ৩০০ শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে অবরোধ করে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়৷

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: