সাভারে ওভারটাইম ও বেতনের দাবিতে শ্রমিকদের অবস্থান

উপজেলা প্রতিবেদক

সাভারের ওভারটাইম ও বকেয়া বেতনের দাবিতে একটি কারখানার সামনে অবস্থান নিয়েছে বিক্ষুব্ধ শ্রমিকরা।

রবিবার (১৯ এপ্রিল) সকাল থেকে সাভারের হেমায়েতপুরের নতুনপাড়া এলাকার মার্স ডিজাইন লিমিটেড নামক কারখানার সামনে অবস্থান নেয় তারা।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় সাড়ে ৪ শত শ্রমিক কাজ করে। তাদের গত দুইমাসের ওভারটাইমের টাকা ও গত ১ মাসের বেতন দেই দিচ্ছি করে সময় ক্ষেপণ করছে কতৃপক্ষ। আজ কারখানা খোলা থাকার কথা থাকলেও কারখানার গেটে তালা ঝুলিয়ে মালিক নিরুদ্দেশ। আমারা থাকা খাওয়ায় ব্যাপক সমস্যার সম্মুখীন হচ্ছি। যেসব দোকান থেকে আমরা বাকি বাজার নিতাম তাদের অনেকেই গ্রামে চলে গেছে। যারা আছেন তারাও বাকি দেওয়া বন্ধ করে দিয়েছে। বেতন না দিলে আমাদের না খেয়ে মরতে হবে।

ওই কারখানার শ্রমিক রুবেল বলেন, হিসেব করলে আমরা রানিং মাস, মার্চ মাস ও দুই মাসের ওভারটাইম মিলে তিন মাসের বেতনের সমান টাকা পাবো। দুই দিন আগে মাত্র দুই হাজার টাকা করে শ্রমিকদের দিয়েছে। এই টাকা নিয়ে আরও বেশি বিপদে পড়েছি। বাসা ভাড়াও চাইতে আসছে বাড়িওয়ালা আর দোকানদার তো প্রতিদিন ফোন দিচ্ছে। বেতনের এই টাকা পরিশোধ করলে লকডাউন থাকলেও আমরা দুই একমাস মোটামুটি খেয়ে না খেয়ে পাড়ি দিতে পারবো। এ টাকাটাও দিচ্ছে না কতৃপক্ষ। এখন তো দেখছি না খেয়েই মরতে হবে আমাদের। আমরা দ্রুত আমাদের টাকা পরিশোধের দাবি জানাই।

এব্যাপারে কারখানাটির অ্যাডমিন অফিসার নাহিদের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায় নি।

এব্যাপারে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, এভাবে চলতে থাকলে শ্রমিকরা মানুষিকভাবে ভেঙ্গে পরবেন। এক দিকে করোনা আতঙ্ক অন্যদিকে বাড়িওয়ালা ও দোকানীদের বাড়তি টাকার চাপে অসহায় অবস্থা শ্রমিকদের। তাই দ্রুত বেতন পরিশোধের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: