সাভারে কৃষকদের চারা রোপণ, উৎপাদনের প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিতরণ

উপজেলা প্রতিবেদক

দেশের বিভিন্ন জেলা হতে আগত ১৬ জন কৃষককে জাপানি কুবোতা ব্র্যান্ডের রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ, ট্রেতে ধানের বীজ বপন, চারা উৎপাদন বিষয়ক হাতে-কলমে প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিতরণ করা হয়েছে। মঙ্গলবার ঢাকার সাভারে আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড কর্তৃক এই প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. এ কে এম সাইফুল ইসলাম এবং উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানের হেড অব বিজনেস মো. আমির হোসেন।

আবেদিন ইকুইপমেন্ট লিমিটেডের হেড অব বিজনেস মো. আমির হোসেন বলেন, ‘জাপানি কুবোতা রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ ও বীজতলা তৈরি করলে কৃষকের সময় কম লাগবে এবং খরচ অর্ধেকেরও নিচে নেমে আসবে। এই যন্ত্রের মাধ্যমে কৃষক উপকৃত হবে তথা বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণ হবে।’

পুরো প্রোগ্রামটি দুটি অধিবেশনের মধ্য দিয়ে সম্পন্ন হয়। প্রথম অধিবেশনে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অংশগ্রহণকারীদের রাইস ট্রান্সপ্লান্টার সংক্রান্ত শ্রেণিকক্ষ ভিত্তিক প্রশিক্ষণ হয়, যা শোভাপুর, রাজফুলবাড়িয়া ও সাভারে অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় অধিবেশনটি দুপুর আড়াইটায় সাভার, হেমায়েতপুরের দক্ষিণ মেইটকা গ্রামে অনুষ্ঠিত হয়। রাইস ট্রান্সপ্লান্টার কীভাবে পরিচালনা করবেন, সে সম্পর্কে প্রশিক্ষণ পাবার পাশাপাশি অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদানের মাধ্যমে কর্মশালা শেষ হয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: