সাভারে বেতনের দাবিতে ১১ পোশাক কারখানায় বিক্ষোভ

সাভারে বকেয়া বেতন পরিশোধের দাবিতে ১১টি পোশাক কারখানার শ্রমিকরা দিনব্যাপী বিক্ষোভ করেছেন।

রোববার সকালে সাভারের হেমায়েতপুর, ওলাইল, ফুলবাড়িয়া, রাজাসন ও আশুলিয়ার কাঠগড়ায়, জামগড়া, কবিরপুর, জিরাবো, নরসিংহপুর এলাকায় পোশাকরা রাস্তায় নেমে আসেন।

পরে বিকেল ৫টার দিকে শিল্প পুলিশের মধ্যস্ততায় বিভিন্ন কারখানায় বেতন পরিশোধের আশ্বাস দেয়া হলে শ্রমিকরা সড়ক ছেড়ে দেয়।

পুলিশ জানায়, সাভারের বিভিন্ন কারখানায় বেতন দিতে দেরি ও বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধের ঘটনা ঘটেছে। পরে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কিছু কারখানায় আজই বেতন পরিশোধ করা হয়েছে। বাকি কারখানায় বেতন পরিশোধে সময় বেঁধে দেয়া হয়েছে।

এবিষয়ে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, ‘সাভার ও আশুলিয়ার ১১টি কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। সাধারণত ৭ থেকে ১০ তারিখের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করা হয়। পোশাক শ্রমিকরা এখনো সরকারের পক্ষ থেকে ত্রাণ পায়নি, যে কারণে তাদের রাস্তায় নামতে হয়েছে।’

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, ‘শ্রমিকদের খাবার সংকট দেখা দিয়েছে, ঘর ভাড়া দিতে হবে। এ মুহুর্তে বেতন খুব প্রয়োজন। বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে, শ্রমিকরা বেতন পাবেন। কিন্তু কবে বেতন দেওয়া হবে তা বলা হচ্ছে না। ইতোমধ্যে অনেকে বেতন না দিয়ে কারখানা বন্ধ করে গা ঢাকা দিয়েছেন। যে কারণে শ্রমিকদের মধ্যে উকণ্ঠা দেখা দিয়েছে।’

এ প্রসঙ্গে সাভারের শিল্পাঞ্চল পুলিশের এএসপি জানে আলম খান বলেন, বেশ কিছু কারখানায় বেতনের দাবিতে শ্রমিকরা অবরোধ করে। তবে বিকেলের দিকে পুলিশের মধ্যস্ততায় তারা সড়ক ছেড়ে দেয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: