সাভারে বেলার উদ্যোগে বিশ্ব ফিজিওথেরাপী দিবস পালন

উপজেলা প্রতিবেদক

‘‘কোভিড ১৯ পরবর্তী সুস্থ ও কর্মক্ষম জীবনে ফিরতে ফিজিওথেরাপি চিকিৎসার ভূমিকাই মূখ্য’’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষ্যে বেলা স্পেশালাইজ্ড থেরাপি এন্ড রিহ্যাবিলটেশন সেন্টার নানা কর্মসূচী পালন করেছে।

দিনের শুরুতেই প্রতিষ্ঠানটির সাভার কার্যালয়ে প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন এবং বাত, ব্যাথা, প্যারালাইসিস ও কোভিড ১৯ পরবর্তী রোগীদেরকেও দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

পরবর্তীতে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উদযাপন উপলক্ষ্যে প্রতিষ্ঠানটির হলরুমে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কোভিড ১৯ পরবর্তী সুস্থ ও কর্মক্ষম জীবনে ফিরতে ফিজিওথেরাপি চিকিৎসার ভূমিকা নিয়ে আলোচনা করেন বেলা স্পেশালাইজড থেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টার এর নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের মহিলা ও উন্নয়ন বিষয়ক সম্পাদক ডা: রোকসানা আক্তার।

এসময় অন্যান্যের মধ্যে আলোচনা সভায় অংশ নেন প্রতিষ্ঠানটির ফিজিও কনসালটেন্ট ডা: এ কে এম জাহিদ, ডা: ওয়াহেদুজ্জামান মারুফ, প্রতিষ্ঠানের কো-অর্ডিনেটর ইমরান আহমেদ প্রমুখ।

প্রসঙ্গত, বেলা স্পেশালাইজ্ড থেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টার ফিজিওথেরাপির পাশাপাশি অকুপেশনাল থেরাপি, স্পীচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপি প্রদান করে আসছে।

এছাড়াও বিশেষঞ্জ ডাক্তার চেম্বার, বেলা এ্যাসিসটিভ ডিভাইস কর্ণার এবং এখানে রংধনু (অটিস্টিক ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের চিকিৎসা ভিত্তিক স্কুল), ইনস্টিটিউট অব রিহ্যবিলিটেশন হেল্থ সায়েন্স এর মাধ্যমে থেরাপি সহকারী কোর্স (সিআরটিএ) ও কেয়ার গিভার ট্রেনিং পরিচালনা করে আসছে।

অন্যদিকে পুনর্বাসন স্বাস্থ্য সেবাকে সার্বজনীন করার লক্ষ্যে গ্রামীন পর্যায়ে বেলা কমিউনিটি থেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন সেন্টার তার থেরাপি কার্যক্রম পরিচালনা করে আসছে।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: