সাভারে ১৫০ পোশাক শ্রমিককে ছাঁটাইয়ের অভিযোগ

উপজেলা প্রতিবেদক, সাভার

সাভারে একটি তৈরি পোশাক কারখানায় ১৫০ শ্রমিকের আইডিকার্ড (পরিচয়পত্র) রেখে দেওয়া ও জোর করে অব্যাহতিপত্রে সই নেওয়ার অভিযোগ উঠেছে।

আজ বৃহস্পতিবার সন্ধায় সাভারের আউকপাড়া এলাকায় রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে বলে অভিযোগ করেছে শ্রমিকরা।

শ্রমিকরা জানান, কারখানায় প্রায় ১৫০০ শ্রমিক কাজ করে। আজ সন্ধায় বেতন দেয়ার সময় শ্রমিকদের মধ্যে যাদের চাকরির বয়সসীমা এক বছর পূর্ণ হয়নি এমন প্রায় ১৫০ শ্রমিকের মার্চ মাসের বেতন দিয়ে জোর করে আইডিকার্ড ও অব্যাহতিপত্রে সই রাখা হয়েছে।

শ্রমিকরা অভিযোগ করেন, নিয়ম অনুযায়ী মার্চ মাসের যে বেতন পাওয়ার কথা তার থেকে ৩/৪ হাজার টাকা কম দেওয়া হয়েছে তাদের।

এক শ্রমিক জানান, ‘যারা আইডিকার্ড জমা দিতে ও অব্যাহতিপত্রে সই করতে চাইনি কারখানা কর্তৃপক্ষ তাদের মারধর করেছে।’

শ্রমিকদের অভিযোগ ভিত্তিহীন দাবি করে কারখানার ম্যানেজার (প্রশাসন) হাসানুজ্জামান বলেন, আমাদের কারখানায় এ ধরনের কোন ঘটনা ঘটেনি।কারখানাটিতে ৪০০ শ্রমিক কাজ করেন বলেও দাবি করেন তিনি।

ঢাকা শিল্প পুলিশ- ১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, রাইজিং টেক্স ফ্যাশন লিমিটেড কারখানায় আমাদের একটি টিম অবস্থান করছে। আমরা কারখানা কর্তৃপক্ষকে এই মুহূর্তে শ্রমিক ছাঁটাই করতে নিষেধ করেছি।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, যে কোন সংকটময় সময়ে মালিকদের, শ্রমিকের পাশে দাঁড়ানো উচিৎ। তবে কিছু মালিক, শ্রমিকদের পাশে না দাঁড়িয়ে উল্টো শ্রমিক ছাঁটাইয়ে মেতে উঠেছেন।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: