সাভার-আশুলিয়ায় দুই কারখানায় ১৭৩ শ্রমিক ছাঁটাই

উপজেলা প্রতিবেদক সাভার

সাভার ও আশুলিয়ার দুই পোশাক কারখানায় একদিনেই ছাঁটাইয়ের শিকার হয়েছেন ১৭৩ শ্রমিক। বিভিন্ন কারণ দেখিয়ে কারখানা ফটকে নোটিশ টাঙ্গিয়ে শ্রমিকদের অব্যাহতি দেয়া হয়।

রোববার আশুলিয়ার ‘ইসকেই ক্লথিং লিমিটেড’ কারখানায় ১০৩ জন শ্রমিক ও স্টাফ এবং সাভারের ‘দি ক্লথ এন্ড ফ্যাশন লিমিটেড’ কারখানায় ৭০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়।

ইসকেই ক্লথিং লিমিটেড কারখানার গেটে টাঙ্গানো নোটিশে বলা হয়, সন্তোষজনক কাজকর্ম প্রতীয়মান না হওয়ায় অব্যাহতির তালিকায় থাকা শ্রমিকদের চাকুরি স্থায়ী না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।এ সিদ্ধান্ত গেল ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

“একইসঙ্গে অব্যাহতি পাওয়া শ্রমিক ও স্টাফদেরকে আগামি ৩০ এপ্রিলের মধ্যে যেকোন কার্যদিবসে কারখানায় এসে সকল পাওনাদি গ্রহণ করার পরামর্শও দেয়া হয় এ নোটিশে।”

এবিষয়ে কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) জরুল ইসলাম বলেন, কারখানায় চাকরির স্থায়ীকরণের নিয়ম রয়েছে। আমাদের কারখানায় সেই নিয়ম মেনেই অস্থায়ী যেসব শ্রমিক ও স্টাফরা সন্তোষজনক কাজ করেননি তাদের স্থায়ী করা হয়নি।

এদিকে সাভারের সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ এন্ড ফ্যাশন লিমিটেড কারখানার ৭০ শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

রোববার সন্ধ্যায় শিল্প পুলিশ-১ এর উপ-পরিদর্শক (এসআই) আলামিন হোসেন এ তথ্য জানিয়েছেন।

সাভার আশুলিয়ার কারখানাগুলোতে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু রাইজিংবিডিকে বলেন, কারখানা বন্ধের সময়ে শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত আইনসম্মত নয়। শ্রমিকদের ঠকানোর জন্যেই এ ধরণের সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ। এবিষয়ে শ্রমিক অধিকার রক্ষায় সরকারকে যথাযথ ভূমিকা গ্রহণের আহ্বানও জানান তিনি।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: