সাভার-আশুলিয়ায় বকেয়া মজুরি ও ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

উপজেলা প্রতিবেদক

সাভার ও আশুলিয়ায় বকেয়া বেতন পরিশোধ ও ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ করছে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা।

বুধবার সকাল থেকে উপজেলায় অবস্থিত প্রাইড গ্রুপের পোশাক কারখানা, আলফা ব্লকিং লিমিটেডসহ ৬টি কারখানায় বিক্ষোভ করা হয়।

পরে দুপুরের দিকে শিল্প পুলিশ ও শ্রমিক সংগঠনের মধ্যস্ততায় শ্রমিকরা অবরোধ ছেড়ে দেন।

জানা যায়, সাভার পৌর এলাকার ভাগলপুরে বেঙ্গল ফাইন সিরামিকস কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন না দিয়েই কারখানা বন্ধ ঘোষণা করেন। সকালে খবর পেয়ে ওই কারখানার শ্রমিকরা প্রধান ফটকে এসে বিক্ষোভ শুরু করে। প্রায় দুই ঘণ্টা বিক্ষোভের পর পুলিশ শ্রমিকদের সড়িয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়।

এছাড়া আশুলিয়ায় আলফা ব্লকিং লিমিটেড নামে একটি কারখানায় শ্রমিকদেরকে মার্চ মাসের বেতন পরিশোধ করে সাদা কাগজে জোরপূর্বক সাক্ষর ও আইডি কার্ড রেখে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

অন্যদিকে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে আশুলিয়ার জামগড়া ও জিরানী এলাকার একাধিক পোশাক কারখানায়ও শ্রমিক বিক্ষোভ করে।

ঘটনার পর থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানা গুলোতে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।

এবিষয়ে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, করোনা ভাইরাসের আতঙ্কের সময়েও শ্রমিকদেরকে নিয়ে কারখানাগুলো নানা কাণ্ড ঘটাচ্ছে। কোথাও কোথাও বেতন বকেয়া রয়েছে। আবার বেতন পরিশোধ করা হলেও অবৈধভাবে শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে।

তিনি বলেন, সরকারের কাছে এবিষয়ে দ্রুত ব্যবস্থার দাবি জানানো হয়েছে। এছাড়া শ্রমিকদের অনুরোধ করা হচ্ছে আইডি জমা না দেয়ার জন্য।

এব্যাপারে জানতে চাইলে ঢাকা শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, বকেয়া বেতনের দাবিতে ৬-৭টি কারখানায় সকাল থেকে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। পরে কারখানা মালিকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে শ্রমিকদের বেতন পরিশোধের দিন ধার্য্য করে দেয়া হলে দুপুরের দিকে তারা কারখানার অবরোধ ছেড়ে দেয়।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: