‘সুখে’ নেই রোনালদো।

ক্রীড়া ডেস্ক

জুভেন্টাসের জার্সিতে কী আগামী মৌসুমে দেখা যাবে ক্রিস্টিয়ানো রোনালদোকে? সিআর সেভেন কী থাকবেন ইতালির ক্লাবটিতে? ফুটবল অঙ্গনে এরকম অনেক প্রশ্ন ভেসে বেড়াচ্ছে। সেসবের আনুষ্ঠানিক কোনো উত্তর অবশ্য নেই।

রোনালদো থাকুক আর নাই থাকুক জুভেন্টাসের জার্সিতে যে কীর্তি গড়েছেন তা থাকবে অনন্তকাল। সিরি আ লিগে এবার সর্বোচ্চ গোল করেছেন রোনালদো। তাতে তার সাফল্য মুকুটে যুক্ত হয়েছে নতুন পালক।

তিন দেশের তিনটি লিগ প্রতিযোগিতায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড রোনালদোর দখলে। যে রেকর্ড রোনালদো বাদে নেই আর কারও। এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগ ও লা লিগায় রোনালদো মৌসুমে সর্বোচ্চ গোল করার কীর্তি গড়েছেন পর্তুগালের সুপারস্টার।

৩৬ বছর বয়সী রোনালদো এবার ২৯ গোল করেছেন। তবে রোনালদোর এ সাফল্য জুভেন্টাসের কাজে আসেনি। নয় মৌসুম পর জুভেন্টাস এবার লিগ শিরোপা হারিয়েছে।

জুভেন্টাসে এটি রোনালদোর তৃতীয় মৌসুম। এর আগে ২০১৮-১৯ মৌসুমে ২১ গোল করেছিলেন তিনি। সব মিলিয়ে সিরি আ লিগে ৯৭ ম্যাচে ৮১ গোল করেছেন রোনালদো এবং তুরিনের ক্লাবটির জার্সিতে তার গোলসংখ্যা ১০২ ম্যাচে ১০১টি। ২০১৯ এবং ২০২০ সালে সিরি আ ফুটবলার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছিলেন তিনি। এবারও তার মাথায় সেই মুকুট উঠে নাকি সেটাই দেখার।

২০০৭-০৮ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগে ৩১ গোল করেছিলেন রোনালদো। সেবার অসাধারণ পারফরম্যান্সে রোনালদো প্রথমবার পেয়েছিলেন ব্যালন ডি’অর। পাশাপাশি ৪২ গোল করে সেবার রোনালদো দলকে জিতিয়েছিলেন চ্যাম্পিয়নস লিগের ট্রফি। রিয়ালে যোগ দেওয়ার আগে ম্যানইউর হয়ে ২৯২ ম্যাচে রোনালদো গোল করেছলেন ১১৮টি।

২০০৯ সালে স্পেনে পাড়ি দিয়ে রোনালদো ক্যারিয়ারের সবচেয়ে সুখের সময় কাটান। নিজের দ্বিতীয় মৌসুমে লিগে ৪০ গোল করে রোনালদো জেতেন পিচিচি ট্রফি। এরপর আরও দুইবার ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে সর্বোচ্চ গোল করে এ শিরোপা জেতেন রোনালদো। শেষ মৌসুমে রোনালদো লিগে গোল করেছিলেন ৪৮টি। সাফল্যধারায় রোনালদো রিয়াল মাদ্রিদদের জার্সিতে চারটি চ্যাম্পিয়নস লিগ জয় করেন। ব্যক্তিগত পুরস্কার হিসেবে জেতেন আরও চারটি ব্যালন ডি অর। ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করে রিয়ালের জার্সি তুলে রাখেন সিআর সেভেন।

এরপর জুভেন্টাসের জার্সিতে নতুন ক্যারিয়ার শুরু করেন। সেখানে তার গোল ধারাবাহিকতা অব্যাহত থাকলেও ‘সুখে’ নেই রোনালদো।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!