স্বল্প-দক্ষ শ্রমিকদের আর ভিসা দেবে না যুক্তরাজ্য

শিরোনাম ডেস্ক

ব্রেক্সিট–পরবর্তী অভিবাসন পরিকল্পনায় স্বল্প-দক্ষ শ্রমিকদের ভিসা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, যুক্তরাজ্য সরকারের নতুন পরিকল্পনা অনুযায়ী স্বল্প-দক্ষ শ্রমিকেরা আর ভিসা পাবেন না। এছাড়া সস্তা শ্রমিকের ধারণা থেকে নিয়োগকর্তাদের সরে আসতে বলেছেন তারা।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, এখন থেকে ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত নয়- দুই পক্ষের নাগরিকদেরই সমানভাবে দেখবে যুক্তরাজ্য। আসলে ব্রেক্সিটের পর যুক্তরাজ্যে সার্বিক অভিবাসনই কমিয়ে আনার লক্ষ্য সরকারের। সরকার চাইছে একটি ‘পয়েন্টভিত্তিক’ অভিবাসন ব্যবস্থা। নির্বাচনী ইশতেহারেও এমন প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এই স্কিমের আওতায় বিদেশি কর্মী যারা যুক্তরাজ্যে আসতে চান, তাদের ইংরেজি জানা ও বলার দক্ষতা থাকতে হবে এবং ‘অনুমোদিত স্পনসর’ দিয়ে একটি দক্ষ কাজের অফার থাকতে হবে। এই শর্ত পূরণ করলে তারা ৫০ পয়েন্ট পাবেন।

যুক্তরাজ্যে কাজ করার অনুমতি পেতে হলে সব মিলিয়ে অভিবাসীদের ৭০ পয়েন্ট নিশ্চিত করতে হবে, যার মধ্যে যোগ্যতা, যে বেতনে আসতে চাইছেন ও যে খাতে কর্মীর অভাব রয়েছে, এমন কোনো খাতে কাজ করলেও পয়েন্ট পাওয়া যাবে।

তবে সরকার বলছে, তারা কম দক্ষ— এমন শ্রমিকদের জন্য কোনো পথ চালু করবে না।

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!
%d bloggers like this: