হারিয়ে যাওয়া ফোনের নম্বর খুঁজে পাবেন যেভাবে

শিরোনাম ডেস্ক

হারিয়ে যাওয়া ফোনের সেভ করা নাম্বার খুঁজে পাওয়ার জন্য অনেকেই গুগল কনট্যাক্টস ব্যবহার করেন। কিন্তু অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এ ব্যাপারে কিছুই জানেন না।
আবার অনেকেই অলসতার কারণে সেটি করতে চান না। কীভাবে হারিয়ে যাওয়া ফোনের সেভ করা নাম্বার খুঁজে পাবেন? চলুন জেনে নেওয়া যাক-

১. নতুন ফোন কেনার পর গুগল প্লে-স্টোরের ওপরে ডান দিকে ক্লিক করুন। ইতিমধ্যেই আপনার জিমেইল অ্যাকাউন্ট খোলা থাকলে সেটি লগ-ইন করতে হবে। সেটি না হলে নতুন অ্যাকাউন্ট খুলতে হবে। ‘ক্রিয়েট অ্যাকাউন্ট’ অপশনে ট্যাপ করার ‘ফর মাইসেলফ’ এবং ‘টু ম্যানেজ মাই বিজনেস এই ২ অপশন আসবে। আপনাকে সিলেক্ট করতে হবে ‘ফর মাইসেলফ’ অপশনটি। এরপর নাম, জন্মতারিখ, লিঙ্গ, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে জিমেইল অ্যাকাউন্ট খুলতে হবে। আপনি ইচ্ছে করলে ফোন নাম্বারও অ্যাড করতে পারবেন। বিশেষজ্ঞরা বলেন, টু-ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য ফোন নাম্বার অ্যাড করা ভালো।

২. এবার আপনার ফোনের সেভ করা নাম্বারগুলো গুগল কনট্যাক্টসে সেভ করে রাখুন। কীভাবে করবেন? প্রথমে ‘ফোন লগ’ এ যান। এবার ‘কনট্যাক্ট’ এ ট্যাপ করুন। তারপর নতুন কোনো নাম্বার সেভ করার জন্য নিচের ‘প্লাস’ চিহ্নে ট্যাপ করুন। নাম্বার ও একটি নাম লিখুন। এবার ওপরে দেখুন ‘সেভ টু গুগল’ লেখা আছে। সেখানে ট্যাপ করলেই গুগল কনট্যাক্টসে নাম্বার সেভ হয়ে যাবে।

৩. ধরুন ইতিমধ্যেই আপনার সেভ করা নাম্বার গুগল কনট্যাক্টসে সেভ করা রয়েছে। কিন্তু ফোনটি হঠাৎ হারিয়ে গেছে। কীভাবে সেগুলো খুঁজে পাবেন? আত্মীয়-স্বজন কিংবা বন্ধুবান্ধবের ফোনটি নিয়ে গুগল ক্রোমে আপনার জিমেইল লগ-ইন করুন। এরপর সার্চ করুন ‘গুগল কনট্যাক্টস’। ব্যাস, পেয়ে যাবেন হারিয়ে যাওয়া ফোনের সেভ করা নাম্বারগুলো।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!