হাসপাতালে আর শয্যা বাড়ানো সম্ভব নয় : স্বাস্থ্য ডিজি

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারিতে নাজেহাল অবস্থা দেশের স্বাস্থ্য বিভাগের। হাসপাতালগুলোতে শয্যা বাড়িয়েও পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় আর হাসপাতালগুলোতে শয্যা বাড়ানো সম্ভব নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দেশের করোনা ও ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খুরশীদ আলম বলেন, ‘মহামারি করোনাভাইরাস যাতে আর না বাড়ে সেজন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। করোনা বেড়ে গেলে পরিস্থিতি সামাল দেওয়া যাবে না।’

তিনি বলেন, ‘আমরা ডিএনসিসিতে এক হাজার শয্যার কোভিড ডেডিকেটেড হাসাপাতাল তৈরি করেছি। অতি সম্প্রতি বঙ্গমাতা ফিল্ড হাসপাতাল তৈরি করা হয়েছে। প্রতিটি জিনিসেরই একটা সীমাবদ্ধতা রয়েছে। আমাদেরও রয়েছে। এর বাইরে গিয়ে আর হাসাপাতালে শয্যা বাড়ানো সম্ভব হবে না।’

ডেঙ্গু প্রসঙ্গে স্বাস্থ্য ডিজি আরও বলেন, ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগ সেবা দেওয়ার আপ্রাণ চেষ্টা করবে। তবে ডেঙ্গু যাতে না হয় সেজন্য সিটি করপোরেশনকে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, স্থানীয় সরকার বিভাগ ও সিটি করপোরেশনের সঠিক তৎপরতা না থাকায় ডেঙ্গু ভয়াবহ আকারে ছড়াচ্ছে। এজন্য করোনা মহামারির মধ্যে ডেঙ্গু চিকিৎসা একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য তাদের।

এই মৌসুমে একসঙ্গে ডেঙ্গু, ম্যালেরিয়া ও করোনা আক্রান্ত রোগী মিলছে বলে জানান চিকিৎসকরা। ডেঙ্গু নিয়ন্ত্রণ না করা গেলে চিকিৎসা ব্যবস্থাপনার ওপর চাপ আরও বাড়বে বলে আশঙ্কা তাদের।

এজন্য ডেঙ্গু নিয়ন্ত্রণে সংশ্লিষ্টদের আরও তৎপর হওয়ার আহ্বান জানান চিকিৎসকরা। এসময়, জ্বর হলে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের নির্দেশনা নিয়ে ডেঙ্গু ও করোনা পরীক্ষার করানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এছাড়া সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ বিল্লাল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আব্দুল্লাহসহ স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা।

কেআরআর

সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন
তুমি এটাও পছন্দ করতে পারো
error: Content is protected !!